গত ১৭ সেপ্টেম্বর (বুধবার) কুষ্টিয়া সদর হাসপাতালে দীর্ঘদিন যাবত অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছেন দুর্ণীতি দমন কমিশন (দুদক)। রোগীদের বিভিন্নভাবে ভোগান্তি, হয়রানি ও প্রশাসনিক অনিয়মের অভিযোগে সরেজমিন তদন্ত পরিচালনা করা হয়।


বুধবার দুপুরে জেলা সমন্বিত কার্যালয়ের চার সদস্য বিশিষ্ট একটি বিশেষ দল এ অভিযানে অংশ নেয়। অভিযানের সময় দুদকের কর্মকর্তারা হাসপাতালের বিভিন্ন বিভাগ ঘুরে ঘুরে দেখেন এবং চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলেন। এরই সাথে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকেও ব্যাখ্যা নেন। অভিযান চলাকালীন তারা রোগী ভর্তি কার্যক্রম, ওষুধ সরবরাহ, রোগীর সেবা, আর্থিক লেনদেন এবং প্রশাসনিক কর্মকান্ডের স্বচ্ছতা যাচাই করেন।

রোগীরা অভিযোগ করেন, অনেক সময় চিকিৎসা পেতে ঘুরতে হয় বারবার। ওষুধ ও টেস্ট নিয়ে হয়রানির শিকার হতে হয়। এ ছাড়া দায়িত্বশীলদের অবহেলার কারণে সঠিক সেবা পাওয়া যায় না। দুদকের এ উদ্যোগে রোগীরা স্বস্তি প্রকাশ করেছেন। তারা আশা করছেন এ ধরনের অভিযানে অনিয়ম ও হয়রানি কমিয়ে স্বাস্থ্যসেবার স্বচ্ছতা আসবে।

দুদকের একজন কর্মকর্তা বলেন, অভিযানের উদ্দেশ্য হলো হাসপাতালের সার্বিক সেবার মান উন্নয়ন, দুর্ণীতি নিয়ন্ত্রণ এবং রোগীরা যেন ন্যায্য চিকিৎসা সেবা পান তা নিশ্চিত করা। আমরা প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। ভবিষ্যতেও স্বাস্থ্য খাতে অনিয়ম রোধে এ ধরনের আকস্মিক অভিযান অব্যাহত থাকবে।