বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে থিয়েটারের সিলেট বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী লোক সংস্কৃতি উৎসব শুরু হয়েছে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও ভারতীয় হাই কমিশনের পৃষ্ঠপোষকতায় গতকাল মঙ্গলবার বিকেলে সিলেটের কিনব্রিজ ও আলী আমজাদের ঘড়ি সংলগ্ন এলাকায় এ উৎসবের উদ্বোধন হয়।

তিন দিনব্যাপী এ আয়োজনে থাকছে মণিপুরি নৃত্য, লোকনৃত্য, লোকগীতি, লোকনাট্য, ঢাক-বাদন, বিয়ের গীত, ঝুমুর-নৃত্য, কাঠি নৃত্য, পুথি পাঠ, পালা নাটক, লাঠি খেলা, আইলামবর, মালজোড়া, ইত্যাদি। সিলেট সিটি করপোরেশন, জেলা প্রশাসন সিলেট ও সিলেট মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় ৩১ মার্চ পর্যন্ত চলবে এই উৎসব। উৎসবে সিলেট বিভাগের ৪ জেলা থেকে আগত দল ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোক শিল্পীরা অংশ নিচ্ছেন। এ ছাড়া উৎসব প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে কুষ্টিয়া থেকে আগত লোক বাদ্যযন্ত্রের স্টল ও লোক বিষয়ক বইয়ের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের সিলেট এম এ জি ওসমানী অঞ্চলের বাস্তবায়নে তিন দিনব্যাপী এ উৎসব প্রতিদিন বিকেল ৫টায় শুরু হয়ে শেষ হবে রাত ১০টায়।

এ উৎসবের আয়োজক বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগের সমন্বয়ক রজত কান্তি গুপ্ত বলেন, বিগত প্রায় চার দশকের বেশি সময় ধরে দেশব্যাপী ঐতিহ্যবাহী বাংলা নাট্যের উৎস অনুসন্ধান করে আসছে বাংলাদেশ গ্রাম থিয়েটার। আমাদের উদ্দেশ্য বাঙালির হাজার বছরের অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনাকে সুসংহত করে ভবিষ্যতের অভিসারী করা।

এ সময় তিনি বাংলাদেশ গ্রাম থিয়েটার ‘সিলেট বিভাগীয় লোকসংস্কৃতি উৎসব’-এ সকল শ্রেণিপেশার মানুষের উপস্থিতি প্রত্যাশা করেন।