বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে শেখ রাসেল দিবস-২০২২ উৎযাপিত হয়েছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে-'শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।'

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠতম  সন্তান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৯তম জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ড থেকে সেদিনের নিষ্পাপ শিশু রাসেলও রেহাই পায়নি। মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী গত বছর থেকে দিনটি ‘শেখ রাসেল দিবস’ হিসেবে উযযাপিত হচ্ছে।

‘শেখ রাসেল দিবস’ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দোয়া অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল, এনবিপি, বিএসপি, এনডিসি, পিএসসি( অবঃ) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্লোবাল ইউনিভার্সিটি, বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. আনিসুজ্জামান। এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। এছাড়াও দিবসটি উপলক্ষে, বিশ্ববিদ্যালয়ের কালচারাল ক্লাবের পক্ষ হতে  সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।