চাঁদপুরের মতলব দক্ষিণে পৌরসভাস্থ বিভিন্ন এলাকায় অবৈধ চায়না দুয়ারী বা রিং চাই, কারেন্ট জালে দেশীয় মাছের পোনা শিকারের মাত্র বেড়ে যাওয়ায় ও উন্মুক্ত জলাশয়ে মাছের অবাধ বিচরণে বাঁধা সৃষ্টি করায় মৎস্য আইন বাস্তবায়নের লক্ষে উপজেলা মৎস্য অফিস কতৃক অভিযান পরিচালনা করা হয়েছে।

চাঁদপুরের মতলব দক্ষিণে পৌরসভাস্থ বিভিন্ন এলাকায়  অবৈধ চায়না দুয়ারী বা রিং চাই, কারেন্ট জালে দেশীয় মাছের পোনা শিকারের মাত্র বেড়ে যাওয়ায় ও উন্মুক্ত জলাশয়ে মাছের অবাধ বিচরণে বাঁধা সৃষ্টি করায় মৎস্য আইন বাস্তবায়নের লক্ষে উপজেলা মৎস্য অফিস কতৃক অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় ৩০ টি চায়না দুয়ারী বা রিং চাই ও ৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

আজ ১৫ অক্টোবর সকাল ১১টায় নদী ও খালের উপর লোকবল নিয়ে অভিযান পরিচালনা করেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বিজয় কুমার দাস। এসময় তিনি বলেন, আইন অনুযায়ী উন্মুক্ত জলাশয়ে, খাল বিলে বা নদীতে কোনো কিছু দিয়ে আড়াআড়ি বাঁধ দেয়া বা যেকোনো ধরনের ফাঁদ ব্যবহার ও স্থাপনা নির্মাণ এবং দুয়ারি চাই, চায়না রিং চাই, ভেসাল ও কারেন্ট জাল দিয়ে মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ, এ অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে।

অভিযান সূত্রে জানা যায় যে, গত ৫ অক্টোবর দৈনিক কালবেলা'য় অবৈধ চায়না চাই, কারেন্ট জাল ও ভেসাল জাল নিয়ে নিউজ প্রকাশের পর মতলব-বাবুরহাঁট প্রধান সড়কের বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এসময় ঢাকিরগাঁও, চরমুকুন্দি, মুন্সিরহাট, আড়ং বাজার, ওয়াপদায় অবৈধ চায়না রিং চাই, কারেন্ট জাল ও উন্মুক্ত জলাশয়ে বাঁধা সৃষ্টি করে দেশীয় মাছের পোনা শিকার করতে দেখা গেছে। তাই এসব জায়গায় কঠোর ভাবে  অভিযান পরিচালনা করে ৩০ টি চায়না দুয়ারী বা রিং চাই, ৫ হাজার মি. কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

অবৈধ চায়না দুয়ারী বা রিং চাই ও কারেন্ট জাল জব্দ করার সময় কাউকে উপস্থিত পাওয়া যায়নি। এসব চাই নদী বা খালের মুখে পেতে রাখা হয়েছিল। অভিযান শেষে জব্দকৃত জাল ও রিং চাই পুড়িয়ে বিনষ্ট করা হয়।