তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারও বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। BERC ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৫১ টাকা বাড়িয়ে ১২৫১ টাকা নির্ধারণ করেছে, পূর্বে একটি সিলিন্ডার ১২০০ টাকায় বিক্রি হয়েছে।

বিইআরসি চেয়ারম্যান জনাব আবদুল জলিল বুধবার (২ নভেম্বর, ২০২২) বিকেলে ভার্চুয়াল প্রেস কনফারেন্সের মাধ্যমে নতুন দাম ঘোষণা করেন।  বুধবার সন্ধ্যা ৬টা থেকে নতুন এই দর কার্যকর হবে। BERC চেয়ারম্যান বলেছেন, ৫.৫ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত সিলিন্ডারের অন্যান্য আকারের এলপিজির দাম যুক্তিসঙ্গতভাবে বাড়বে।  ঘোষণা অনুসারে, অটো গ্যাস - মোটর গাড়ির জন্য ব্যবহৃত এলপিজি - এর দাম প্রতি লিটার প্রতি ৫৪.৩৩ টাকা থেকে বেড়ে ৫৮.২৮ টাকা হয়েছে, যা প্রতি লিটার প্রতি ৩.৯৫ টাকা বেড়েছে। তিনি আরো জানান, বেসরকারি অপারেটররা বৈদেশিক মুদ্রা ব্যয় করে মধ্যপ্রাচ্য থেকে আমদানি করে বলে এলপিজির দাম পুনর্নির্ধারণে মার্কিন ডলারের রেট ১০৬.২৫ টাকা ধরা হয়েছে। 

বিশ্ববাজারে এলপিজির দাম উল্লেখযোগ্য হারে কমে গেলেও স্থানীয় বাজারে ডলারের উচ্চমূল্যের কারণে নিম্নমুখী প্রবণতার পুরো সুবিধা পাচ্ছেন না ভোক্তারা। গত মাসে ডলারের বিনিময় হার ধরা হয়েছে ১০৬ টাকা ৬৪ পয়সা।  রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানি দ্বারা বিপণন করা এলপিজির দাম যথারীতি থাকবে কারণ এটি স্থানীয়ভাবে উৎপাদিত হয় যার বাজার শেয়ার ৫ শতাংশের কম।  এই বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর স্থানীয় বাজারে এলপিজির দাম সর্বোচ্চ ১৪৩৯ টাকা (একটি ১২ কেজি সিলিন্ডার) পর্যন্ত পৌঁছেছে।  এই বছরের জানুয়ারিতে ১২ কেজি সিলিন্ডারের জন্য এলপিজির দাম সর্বনিম্ন ছিল ১২২৫ টাকা।