সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষার ফল বিশ্লেষণে দেখা যায় চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় পাশের হার ক্রমশ নিন্মমুখি। গত বছরের তুলনায় এবারও কমেছে পাশের হার। উপজেলার ২৬টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে সাফল্যে এবারসহ পরপর তিন বারের মত শীর্ষে রয়েছে সিইউএফল স্কুল এন্ড কলেজ। আর তালিকায় সবার নিচে রয়েছে কৈন পুরা উচ্চ বিদ্যালয়। আনোয়ারা উপজেলায় ২০২৩ সালের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেন সর্বমোট ৪৭১৪ জন পরীক্ষার্থী যার মধ্যে কৃতকার্য হয়েছেন ৩৬৩০ জন। গড় পাশের হার শতকরা ৭৭.০০, যা গতবারের চেয়ে ৮ দশমিক ৮৯ শতাংশ কম।একইভাবে কমেছে  জিপিএ-৫ এর সংখ্যাও। এবার মোট জিপিএ-৫ পেয়েছে মাত্র ১৩০ জন। যা গতবারের  চেয়ে ২১২ জন কম। গতবার জিপিএ-৫ এর সংখ্যা ছিল ৩৪২ জন প্রতিষ্টান ভিত্তিক ফলাফল এবং অবস্থান নিন্মরূপ: ১ম স্থান- সিইউএফল স্কুল এন্ড কলেজ, এখানে ৭২ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৭২ জন জিপিএ ৫ পেয়েছে ২৯জন। পাশের হার: ১০০% ২য় স্থান- পীরখাইন মাওলানা আশরাফ চৌধুরী হাই স্কুল, এখানে ১২০ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১১৫ জন জিপিএ ৫ পেয়েছে ২ জন। পাশের হার: ৯৬.৬৪% ৩য় স্থান-খাসকামা বালিকা উচ্চ বিদ্যালয়, এখানে ৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৩৬ জন জিপিএ ৫ পেয়েছে ১ জন। পাশের হার: ৯৪.৭৪% ৪র্থ স্থান-কাফকো স্কুল এন্ড কলেজ এখানে ২৮ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ২৬ জন, জিপিএ ৫ পেয়েছে ২০ জন। পাশের হার: ৯২.৮৬% ৫ম স্থান-গুয়াপঞ্চক হাই স্কুল। এখানে১৭২ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৫৭ জন, জিপিএ ৫ পেয়েছে ১ জন। পাশের হার: ৯১.২৮% ৬ষ্ঠ স্থান-দক্ষিণ বন্দর হাই স্কুল।

এখানে ২২১ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৯৬ জন, জিপিএ ৫ পেয়েছে ৭ জন। পাশের হার: ৮৯.৫০% ৭ম স্থান- আনোয়ারা সরকারি মডেল হাই স্কুল।  এখানে ৩২৩ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ২৮৭ জন, জিপিএ ৫ পেয়েছে ২৩ জন। পাশের হার: ৮৯.১৩% ৮ম স্থান- চাতরী ইউনিয়ন বহুমুখী উচ্চবিদ্যালয়। এখানে ২১৮ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৮৪ জন, জিপিএ ৫ পেয়েছে ২ জন। পাশের হার: ৮৫.১৯% ৯ম স্থান- হাইলধর বশিরুজ্জামান স্মৃতি শিক্ষাকেন্দ্র। এখানে ১১৯ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৯৯ জন, জিপিএ ৫ পেয়েছে ৭ জন। পাশের হার: ৮৩.১৯% ১০ম স্থান-তৈলারদ্বীপ বারখাইন এর্শাদ আলী হাই স্কুল। এখানে ১৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১২৭ জন, জিপিএ ৫ পেয়েছে ৪ জন। পাশের হার: ৮৩.০১%১১ তম স্থান-ঝি.বা.শি উচ্চবিদ্যালয়। এখানে ৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৭৯ জন,জিপিএ ৫ পায়নি কেউ । পাশের হার: ৮২.২৯% ১২ তম স্থান-পরৈকোড়া নয়নতারা উচ্চবিদ্যালয়। এখানে ১৬২ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৩২ জন, জিপিএ ৫ পেয়েছে ৩ জন। পাশের হার: ৮১.৪৮% ১৩ তম স্থান-হাজীগাঁও শোলকাটা এস জে নিজাম উচ্চবিদ্যালয়। এখানে ১০৭ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৮৪ জন, জিপিএ ৫ পায়নি। পাশের হার: ৭৯.২৫% ১৪ তম স্থান-মাহাতা পাটনীকোটা উচ্চবিদ্যালয়। এখানে ২১৬ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৬৭ জন, জিপিএ ৫ পেয়েছে ২ জন। পাশের হার: ৭৭.৬৭% ১৫ তম স্থান-সিংহরা রামকানাই উচ্চ বিদ্যালয়। এখানে ৮০ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৬২ জন, জিপিএ ৫ পেয়েছে ১ জন। পাশের হার: ৭৭.৫০% ১৬ তম স্থান-পূর্ব বরৈয়া টি এম সি উচ্চবিদ্যালয়। এখানে ২০২ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৫৪ জন, জিপিএ ৫ পেয়েছে ২ জন।

পাশের হার: ৭৭.০০% ১৭ তম স্থান-বখতিয়ার পাড়া চার পীর আউলিয়া উচ্চবিদ্যালয়। এখানে ৩৮০ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ২৮৪ জন, জিপিএ ৫ পায়নি কেউ। পাশের হার: ৭৫.৫৩% ১৮ তম স্থান-বরুমচড়া শহীদ বশরুজ্জামান উচ্চবিদ্যালয়। এখানে ২৭০ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ২০০ জন, জিপিএ ৫ পেয়েছে ৮ জন। পাশের হার: ৭৫.১৯% ১৯ তম স্থান-জে কে এস উচ্চবিদ্যালয়। এখানে ২৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৭২ জন, জিপিএ পায়নি কেউ। পাশের হার: ৭৪.৭৮% ২০ তম স্থান-রায়পুর ইউনিয়ন বহুমুখী উচ্চবিদ্যালয়। এখানে ২৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ২১২ জন, জিপিএ ৫ পেয়েছে ৫ জন। পাশের হার: ৭৪.৬৫% ২১ তম স্থান-মেরিন একাডেমী স্কুল এন্ড কলেজ।  এখানে ২৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১৯৮ জন, জিপিএ ৫ পেয়েছে ৫ জন। পাশের হার: ৭২.২৬% ২২ তম স্থান-গহিরা উপকূলীয় আদর্শ উচ্চবিদ্যালয়। এখানে ১৬৫ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ১১৭ জন, জিপিএ ৫ পায়নি কেউ। পাশের হার: ৭০.৯১% ২৩ তম স্থান-নিত্যানন্দ উচ্চবিদ্যালয়।  এখানে ৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৫৯ জন, জিপিএ ৫ পায়নি কেউ।  পাশের হার: ৬৭.৮২% ২৪ তম স্থান-বটতলী এস এম আউলিয়া উচ্চবিদ্যালয়। এখানে ৪৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ২৯৩ জন, জিপিএ ৫ পেয়েছে ৫ জন। পাশের হার: ৬৭.২০%  ২৫ তম স্থান-আনোয়ারা বালিকা উচ্চ বিদ্যালয়।এখানে ৮০ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৪৭ জন, জিপিএ ৫ পেয়েছে ৩ জন। পাশের হার: ৫৯.৪৯% ২৬ তম স্থান-কৈনপুরা উচ্চবিদ্যালয়। এখানে ১৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছে ৭১ জন, জিপিএ ৫ পায়নি কেউ। পাশের হার: ৪১.৫২%