আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি।" এই প্রতিপাদ্য বিষয়ের আলোকে আজ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও উৎযাপিত হয়েছে "আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২৪"।

আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি।" এই প্রতিপাদ্য বিষয়ের আলোকে আজ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও উৎযাপিত হয়েছে  "আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২৪"। প্রাকৃতিক বা মানব সৃষ্ট যেসব সংকটময় পরিস্থিতি স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে, সেগুলোকে দমন বা নিবারণের লক্ষ্যে দিবসটি পালন করা হয়ে থাকে। ভূমিকম্প, বন্যা, জলোচ্ছ্বাস, খরা, ঘূর্ণিঝড়, বজ্রপাত, মহামারী, দুর্ভিক্ষ প্রভৃতি মানবসমাজসহ পরিবেশের ব্যাপক ক্ষতিসাধন করে এবং এতে বিরূপ প্রভাব পড়ে অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক পরিমন্ডলে। তবে সচেতন হলে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়। তাই বাংলাদেশের প্রেক্ষাপটে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বিশেষ গুরুত্ব বহন করে। এরই ধারাবাহিকতায়  উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা শাখা, গলাচিপা, পটুয়াখালী এর আয়োজনে এবং কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এর সহযোগিতায় পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলায় "আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস -২০২৪"  উপলক্ষে  র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
১৩ অক্টোবর, রোজ সোমবার সকাল ১০ টায় উপজেলা  চত্বর থেকে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী, বিভিন্ন পেশাজীবি মানুষ, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের অংশগ্রহণে র‍্যালিটি শুরু হয়ে উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে  উপজেলা চত্বরে এসে পুনরায় শেষ হয়। পরে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খোকন চন্দ্র দাস এর উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিসনার (ভুমি) মো. নাসিম রেজা, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জহিরুন্নবী, উপজেলা কৃষি কর্মকর্তা মো. আকরামুজ্জামান, গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুর রহমান ,উপজেলা সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী মো. আবদুর রহমান, উপ সহকারী প্রকৌশলী ( প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়) এসএম আসাদুজ্জামান আরিফ।
এছাড়া আরো উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি মু. খালিদ হোসেন মিল্টন, ফায়ার স্টেশন মাস্টার মো. কামাল হোসেন, চিকনিকান্দি ইউপি. চেয়ারম্যান মো. সাজ্জাদুর রহমান রিয়াদ, ডাকুয়া ইউপি. চেয়ারম্যান বিশ্বজিৎ রায়, সিপিপি টিম লিডার ও অন্যান্য সদস্যবৃন্দ, সাংবাদিক ও শিক্ষকসহ অনেকে।