মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি আদায় না করার নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেল।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি আদায় না করার নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেল।

নির্দেশনা প্রতিপালন না করলে সুনির্দিষ্ট ব্যবস্থা নিয়ে আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিষয়টি জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ ওঠায় গত ৩ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ অতিরিক্ত ফি আদায় না করার জন্য নির্দেশনা জারি করে। নির্দেশনা বাস্তবায়নে আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়। আন্তঃশিক্ষা বোর্ডে পরদিন ৪ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত ফি আদায় না করার নির্দেশনা দেয়। কিন্তু এর পরও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পায় শিক্ষা মন্ত্রণালয়।

অভিযোগ উঠেছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষার্থীদের কাছ থেকে টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে, অ্যাডমিড কার্ড দেওয়া থেকে বঞ্চিত করাসহ পরীক্ষারর্থীদের কাছ থেকে বিভিন্নভাবে আর্থিক সুবিধা নিচ্ছে প্রতিষ্ঠানগুলো।

মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, টেস্ট পরীক্ষার নামে কোনও শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা যাবে না এবং পরীকার কারণ দেখিয়ে অ্যাডমিড কার্ড দেওয়া থেকে বঞ্চিত করা যাবে না। এই নির্দেশনা প্রতিপালন না করলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে সুনির্দিষ্ট ব্যবস্থা নিয়ে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে।