আগামী ৮ ই মে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন। আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে বরিশাল জেলার সদর উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান সহ মোট ১২ জন প্রার্থীর মধ্যে ইতিমধ্যেই প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। প্রতীক পেয়েই আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণায় মাঠে নেমেছেন প্রার্থীরা। তীব্র গরমের মধ্যেও প্রার্থীগন এবং তাদের সমর্থকদের পদচারণায় মুখরিত নির্বাচনী মাঠ।

আগামী ৮ ই মে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন। আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে বরিশাল জেলার সদর উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান সহ মোট ১২ জন প্রার্থীর মধ্যে ইতিমধ্যেই প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। প্রতীক পেয়েই আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণায় মাঠে নেমেছেন প্রার্থীরা। তীব্র গরমের মধ্যেও প্রার্থীগন এবং তাদের সমর্থকদের পদচারণায় মুখরিত নির্বাচনী মাঠ।


এ বছর বরিশাল সদর উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন পাঁচজন হেভি ওয়েট প্রার্থী। এদের মধ্যে আবার চারজন আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা। কোনো দল থেকে কাউকে মনোনয়ন দেয়া না হলেও প্রত্যেকেই স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নিয়েছেন। এবং প্রতীক পাওয়ার পরপরই রাজপথে সরব রয়েছেন সকল প্রর্থীগন।

এই পাঁচ জন হেভি ওয়েট প্রার্থী হলেন: এস.এম.জাকির হোসেন, মাহমুদুল হক খান মামুন, মাহবুবুল আলম মধু, মনিরুল আলম ছবি, ও আব্দুল মালেক মাষ্টার।

এস এম জাকির হোসেন: তিনি বরিশাল প্রেসক্লাবের তিনবারের নির্বাচিত সফল সাধারণ সম্পাদক। তিনি বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচিত কাউন্সিলরও ছিলেন। ব্যক্তিগত ভাবে তিনি বরিশালের একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। অনেক আগে ই তিনি নিজেকে মানব কল্যাণে নিয়োজিত করেছেন। বরিশাল সদর উপজেলা নির্বাচনে অংশ নিয়েছেন তিনি। তার প্রতীক মোটরসাইকেল। প্রতীক বরাদ্দের পর থেকেই তিনি সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন। নির্বাচন শতভাগ সুষ্ঠু হলে তিনি জয়লাভ করবেন বলে আশা ব্যক্ত করেছেন।

মাহমুদুল হক খান মামুন: বরিশাল আওয়ামী যুবলীগ নেতা। দীর্ঘদিন যাবত ত্যাগী ও পরীক্ষিত একজন তরুণ নেতা হিসেবে তিনি বেশ জনপ্রিয়। এবারের সদর উপজেলা নির্বাচনে তিনি আনারস প্রতীক নিয়ে নির্বাচন করছেন। প্রতিক বরাদ্দের পর থেকেই তিনি বরিশাল সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে গণসংযোগ করছেন। সেই সাথে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। যাচ্ছেন মানুষের দ্বারে দ্বার। গণসংযোগ কালে তিনি বলেন: আমি দীর্ঘদিন অবহেলিত মানুষের উন্নয়নে কাজ করেছি। সদর উপজেলাবাসী সুযোগ দিলে বাকি জীবনে সদর উপজেলার উন্নয়নে কাজ করে ভূমিকা রেখে যেতে চাই।

মনিরুল আলম ছবি: বরিশাল সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি দীর্ঘদিন ধরে সদর উপজেলা আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত এবারের নির্বাচনে তিনি দোয়াত -কলম প্রতীক নিয়ে মাঠে নেমেছেন। সদর উপজেলার বিভিন্ন এলাকায় প্রচার-প্রচারণা ও শুরু করেছেন ইতিমধ্যে । জয়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন আমি সাধারণ মানুষের সাথে থেকে এলাকার উন্নয়ন করতে চাই। মানুষ যদি আমাকে ভোট দিয়ে জয়যুক্ত করে তবে আমি সদর উপজেলার উন্নয়ন ও সাধারণ মানুষের পাশে থাকবো সবসময়।

মাহবুবুল আলম মধু: বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মাহাবুবুল আলম মধু। আওয়ামী লীগের একজন জ্যেষ্ঠ নেতা হিসেবেও তিনি পরিচিত। নির্বাচনের তার প্রতীক ঘোড়া। তিনি বলেন: দীর্ঘদিন ধরে সদর উপজেলার মানুষের যে কোন সুযোগ সুবিধা বিপদ আপদে তিনি পাশে দাঁড়িয়েছেন। তাই মানুষ তাকে এখন সদর উপজেলার চেয়ারম্যান হিসেবে দেখতে চায়। পূর্বেও যেমন মানুষের পাশে ছিলেন নির্বাচিত হলে আগামীতেও তিনি মানুষের পাশে থাকবেন বলে জানান।

আব্দুল মালেক: সাবেক শিক্ষক আব্দুল মালেক কাপ- পিরিচ প্রতীক নিয়ে নির্বাচন করছেন প্রতীক বরাদ্দের পর থেকেই নির্বাচনী প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন তিনি ও তার সমর্থকেরা।

নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে মোঃ জসিম উদ্দিন (তালা), তৌহিদ মোহাম্মদ শাহনেওয়াজ (উড়োজাহাজ) , মোহাম্মদ হাদিস মীর (টিউবওয়েল) ও মোঃ মহিদুর রহমান মাহাত (বই) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে নেহার বেগম (হাঁস) মারিয়া আক্তার (ফুটবল) ও মোসাম্মৎ হালিমা বেগম (কলস) প্রতীক বরাদ্দ পেয়েছেন ।

সব মিলিয়ে বরিশাল সদর উপজেলা নির্বাচন বেশ জমে উঠেছে । উপজেলার বিভিন্ন ইউনিয়ন গুলোতে চলছে মিছিল, মাইকিং, উঠান বৈঠক। উৎসব মুখর পরিবেশে প্রার্থী ও তাদের সমর্থকগন বিভিন্ন ভাবে নিজেদের জন্য ভোট চাইছেন। সাধারণ ভোটাররা ও খোশ মেজাজে উপভোগ করছেন নির্বাচনী আমেজ।

বরিশাল সদর উপজেলার দশটি ইউনিয়নের মোট ভোটার ১ লক্ষ ৯৫ হাজার ২১০ জন। ১ লক্ষ ১১০ জন পুরুষ ও ৯৫ হাজার ৯৭ জন নারী ভোটার আছেন। এছাড়াও হিজড়া আছেন ০৩ জন।

বরিশাল রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে বরিশাল সদর উপজেলায় পাঁচ জন চেয়ারম্যান প্রার্থী, চারজন ভাইস চেয়ারম্যান প্রার্থী এবং তিন জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবারের বরিশাল সদর উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়ন দাখিল করেন 12 জন এর মধ্যে পাঁচজন চেয়ারম্যান পদপ্রার্থী।