সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদী থেকে আরও ১২ জেলে আটক করা হয়েছে। এ নিয়ে গত চারদিনে জেলার বিভিন্ন উপজেলার জলসীমা থেকে ২৯ জেলেকে আটক করা হয়।

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদী থেকে আরও ১২ জেলে আটক করা হয়েছে। এ নিয়ে গত চারদিনে জেলার বিভিন্ন উপজেলার জলসীমা থেকে ২৯ জেলেকে আটক করা হয়। বুধবার (১৬ অক্টোবর) নতুন করে আটককৃতদের মধ্যে তজুমদ্দিনের মেঘনা থেকে ৪ জন ও লালমোহনের তেঁতুলিয়া নদী থেকে ৮ জন জেলে রয়েছে। যাদের ভ্রাম্যমান আদালতে ৩৫ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়। এছাড়াও এ দুই নদী থেকে ৬১ হাজার মিটার কারেন্ট জাল ও ৬৬ কেজি ইলিশ জব্দ করা হয়। ইলিশ এতিমা খানায় বিতরণ করা হলেও জব্দবৃত জাল পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) ভোর থেকে দুপুর পর্যন্ত মৎস্যবিভাগ ও পুলিশের সমন্বয়ে একটি টিম এ অভিযান চালায়। জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব এ তথ্য নিশ্চিত করে বলেন, ইলিশ শিকারের ২২ দিনের নিষেধাজ্ঞা বান্তবায়নে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে অভিযান পরিচালনা করছে মৎস্য বিভাগ। তারই ধারাবাহিকতায় যারাই নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের চেস্টা করছে তাদের আটক করে জেল জরিমানা করা হচ্ছে। উল্লেখ্য, ইলিশের প্রধান প্রজনন সময়ে মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সব নদীতে ইলিশ সহ সব ধরনের মাছ ধরা, পরিবহন, বাজারজাতকরণ ও সংরক্ষণ নিষিদ্ধ।