১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের সবচেয়ে নির্মম ও জঘন্যতম হত্যাকান্ড গুলোকে ছাপিয়ে গেছে। বঙ্গবন্ধুর রক্ত যাতে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে এজন্য খুনীরা বেছে বেছে তাঁর পুরো পরিবারকে হত্যা করেছিল।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে "বঙ্গবন্ধু হত্যাকান্ড ও তাঁর স্বপ্নের বাংলাদেশ" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর ১৫ই আগস্ট ঘাতকদের বুলেটের আঘাতে শহাদাত বরণকারী  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয় এবং নির্মমভাবে নিহত সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। পরে বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। 

রাবিপ্রবি উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমার সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সেলিনা আখতার। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর মোঃ রুহুল আমিন। এছাড়াও সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাবিপ্রবি প্রক্টর ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল সিকদার ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান ধীমান শর্মা। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার বলেন, “বঙ্গবন্ধু বাংলাদেশকে স্বাধীন করে দিয়েছেন। তিনি সারাটি জীবন বাংলাদেশের মানুষের ভাগ্য কিভাবে পরিবর্তন হবে সেজন্য কাজ করেছেন। পৃথিবীর অনেক হত্যাকান্ড হয়েছে কিন্তু কোন হত্যাকান্ডে অবলা নারী, গর্ভবতী নারী,মাসুম শিশু হত্যাকান্ডের টার্গেট ছিলনা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের সবচেয়ে নির্মম ও জঘন্যতম হত্যাকান্ড গুলোকে ছাপিয়ে গেছে। বঙ্গবন্ধুর রক্ত যাতে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে এজন্য খুনীরা বেছে বেছে তাঁর পুরো পরিবারকে হত্যা করেছিল।

প্রধান আলোচক হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর মোঃ রুহুল আমিন বলেন, বঙ্গবন্ধু এ দেশকে ভৌগলিক মুক্তি এনে দিয়েছিলেন, তিনি ছিলেন এ জাতির স্বপ্নদ্রষ্টা এবং স্বাধীনতার রূপকার। ১৯৭৫ সালের ১৫ আগস্ট নৃশংসভাবে হত্যা করে খুনিরা তাঁর দৈহিক সত্ত্বাকে কেড়ে নিয়েছে কিন্তু তাঁর স্বপ্নকে মারতে পারেননি। তিনি বাংলাদেশের মানুষের ধমনী ও হৃদয়ের স্পন্দন। সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন অসাধারণ নেতা। দেশ ও দেশের মানুষের প্রতি অপরিসীম ভালোবাসা তাঁর রাজনীতি ও জীবন আদর্শকে অর্থবহ করে তুলেছিল। কিন্তু এদেশের কতিপয় বিপদগামী ষড়যন্ত্রকারীরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে বুলেটের আঘাতে নির্মমভাবে হত্যা করে এদেশ থেকে বঙ্গবন্ধুর নাম মুছে দিতে চেয়েছিল। অথচ তারা জানেনা বঙ্গবন্ধু মানে বাংলাদেশ। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগণ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।