সকাল ১০টায় দেখা যায়, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের পাশাপাশি সেনা, নৌ ও বিমানবাহিনী এবং একটি হেলিকপ্টার কাজ করছে। এদিকে আগুন ছড়িয়ে পড়েছে বঙ্গবাজারের আশপাশের কয়েকটি মার্কেটে।

স্মরণকালের ভয়াবহ আগুনে দাউদাউ করে জ্বলছে রাজধানীর বঙ্গবাজার মার্কেট। সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে আগুনের তীব্রতা। চার ঘণ্টা পার হলেও আগুন নিয়ন্ত্রণে আসেনি। বঙ্গবাজারের সঙ্গেই ফায়ার সার্ভিসের হেড কোয়ার্টার হওয়ার কারণে মুহূর্তেই আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট। কিন্তু নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় অর্ধশতাধিক ফায়ার ইউনিট কাজ করলেও এখনো নেভানো সম্ভব হচ্ছে না আগুন। হিমশিম খাচ্ছে ফায়ার সার্ভিস। মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগে বঙ্গবাজারে। সকাল ১০টায় দেখা যায়, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের পাশাপাশি সেনা, নৌ ও বিমানবাহিনী এবং একটি হেলিকপ্টার কাজ করছে।

এদিকে আগুন ছড়িয়ে পড়েছে বঙ্গবাজারের আশপাশের কয়েকটি মার্কেটে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাফি আল ফারুক বলেন, ‘সকাল ৬টা ১০ মিনিটে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ৬টা ১২ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার ফাইটারদের প্রথম ইউনিট। তিনি আরও বলেন, ‘বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার খবর পেয়ে আমাদের বিভিন্ন ইউনিটকে সেখানে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়। এখন পর্যন্ত আমাদের ৫০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এছাড়া একের পর এক ইউনিট ঘটনাস্থলের দিকে যাচ্ছে। ঢাকায় যতগুলো ইউনিট আছে সবগুলোই যাচ্ছে। প্রয়োজন হলে সব ইউনিট কাজ করবে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অগ্নিকাণ্ডের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা সম্ভব হয়নি।

এদিকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনীর একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানো হয়েছে। আইএসপিআরের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আবু হায়দার মো. রাসেলুজ্জামান এই তথ্য জানান। আগুন লাগার খবর পেয়ে মার্কেটের ব্যবসায়ীরা ঘটনাস্থলে পৌঁছে যে যার মতো দোকান থেকে জিনিসপত্র বের করে আনার চেষ্টা করছেন। অনেকে আহাজারি করছেন। জিনিসপত্র বের করতে না পেরে কান্নায় ভেঙে পড়েন তারা। চলমান রমজান এবং সামনের ঈদে বেচাবিক্রি তো দূরের কথা, সবকিছু শেষ হয়ে যাওয়ায় আহাজারি করছেন ব্যবসায়ীরা।