মার্কিন প্রতিরক্ষা দপ্তর আরও বলেছে, এই সহায়তা প্যাকেজ ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং প্রয়োজনীয় গোলাবারুদের সরবরাহ নিশ্চিত করবে।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে আরও ১২০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি যখন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে, তখন এমন ঘোষণা দিল ওয়াশিংটন। আল জাজিরা জানিয়েছে, ওয়াশিংটন এই সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে মঙ্গলবার। এর ফলে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা যেমন শক্তিশালী হবে, সেই সঙ্গে দেশটির প্রয়োজনীয় গোলাবারুদের যোগান নিশ্চিত হবে, যাতে রাশিয়ার বিরুদ্ধে সফল অভিযান চালাতে পারে কিয়েভ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি মার্কিন প্রতিরক্ষার দপ্তরের এক বিবৃতির বরাত দিয়ে বলেছে, মার্কিন প্রতিরক্ষা বিভাগ একটি নিরাপত্তা সহযোগিতা প্যাকেজ ঘোষণা করেছে। এর মাধ্যমে ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থন ফুটে উঠেছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর আরও বলেছে, এই সহায়তা প্যাকেজ  ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং প্রয়োজনীয় গোলাবারুদের সরবরাহ নিশ্চিত করবে।

ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিসিয়েটিভের আওতায় ১২০ কোটি ডলারের এই প্যাকেজ সরবরাহ করা হচ্ছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। বিবৃতির তথ্য অনুযায়ী, সামরিক সহায়তা প্যাকেজে রয়েছে ১৫৫ মিলিমিটার কামানের গোলা, অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, রকেট ও ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং এয়ার ডিফেন্স লঞ্চার ও রাডার।