এই উদ্যোগগুলি হলো গাছ লাগানো এবং বন পুনরুদ্ধার করা, জলাভূমি এবং উপকূলীয় বাস্তুতন্ত্র রক্ষা করা, টেকসই কৃষি অনুশীলনের প্রচার, জলবায়ু পরিবর্তন এবং এর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, জীববৈচিত্র্য সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন প্রশমনকে সমর্থন করে এমন সরকারী নীতিগুলির পক্ষে সমর্থন করা প্রভৃতি।

সাতক্ষীরার তালায় জীববৈচিত্র্য সুরক্ষা ও জলবায়ু পরিবর্তন প্রশমনের গুরুত্ব নিয়ে যুব পানি কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম গণগ্রন্থাগারে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উত্তরণের এশিয়া লাইভ্লিহুড প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ শহীদুল ইসলাম সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন তালা গণগ্রন্থাগারের সাধারণ সম্পাদক গাজী জাহিদুর রহমান।সভায় যুব পানি কমিটির সদস্যরা তাদের অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে তাদের ধারণা এবং উদ্বেগ ভাগ করে নেন। তারা কীভাবে এই অঞ্চলের জীববৈচিত্র্য রক্ষা এবং জলবায়ু পরিবর্তনের স্থিতিস্থাপকতা তৈরি করতে একসাথে কাজ করতে পারে তা নিয়েও আলোচনা করেন।

উল্লেখ্য, ইয়ুথ পানি কমিটি তরুণদের একটি দল যারা পরিবেশ রক্ষা এবং টেকসই উন্নয়নের জন্য উৎসাহী ও জীববৈচিত্র্য রক্ষা এবং জলবায়ু পরিবর্তন প্রশমিত করে এমন উদ্যোগ বিকাশ ও বাস্তবায়নের জন্য সরকার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে। কমিটির সদস্যরা জীববৈচিত্র্য রক্ষা এবং জলবায়ু পরিবর্তন প্রশমিত করার জন্য বেশ কয়েকটি উদ্যোগের বিকাশ ও বাস্তবায়নের জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন। এই উদ্যোগগুলি হলো গাছ লাগানো এবং বন পুনরুদ্ধার করা, জলাভূমি এবং উপকূলীয় বাস্তুতন্ত্র রক্ষা করা, টেকসই কৃষি অনুশীলনের প্রচার, জলবায়ু পরিবর্তন এবং এর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, জীববৈচিত্র্য সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন প্রশমনকে সমর্থন করে এমন সরকারী নীতিগুলির পক্ষে সমর্থন করা প্রভৃতি।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন ,উত্তরণের টেকনিক্যাল ম্যানেজার-ডিআরআর মোঃ রেজওয়ান উল্লাহ, প্রোগ্রাম অফিসার দীলিপ কুমার সানা, ফিল্ড অফিসার মীর মনোয়ার হোসেন, ইমরুল কবীর, গণগ্রন্থাগারের এস এম আফজাল হোসেন প্রমুখ ।