শূন্য স্কোর নিয়ে ভালো বায়ুমানের শহরের শীর্ষে আছে তাইওয়ানের তাইপে। চার স্কোর নিয়ে যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন রয়েছে দ্বিতীয় অবস্থানে।

সাধারণত বৃষ্টিপাতের মৌসুমে ঢাকার বায়ুমান অনেক ভালো থাকে। শীতকালে প্রচুর ধূলিকণা বাতাসে ওড়ার কারণে দূষিত বায়ুর পরিমাণ বেশি হয়ে থাকে। তবে এখন মে মাসের শেষে এসেও সেই দূষিত বায়ুতে শীর্ষেই অবস্থান করছে ঢাকা। এই আসন যেন ছাড়তে প্রস্তুত নয় রাজধানী। রবিবার (২৮ মে) সকাল সাড়ে ৮টায় ১৭৯ স্কোর নিয়ে অস্বাস্থ্যকর বায়ুর শহর হিসেবে প্রথম স্থানে রয়েছে ঢাকা।

রবিবার সকাল সাড়ে ৮টায় এই এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) রেকর্ড করা হয়। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান একিউআইর র‌্যাংকিংয়ে ১৫৯ স্কোর নিয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি ও ইন্দোনেশিয়ার জাকার্তা। ১৫৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে কুয়েত সিটি। শূন্য স্কোর নিয়ে ভালো বায়ুমানের শহরের শীর্ষে আছে তাইওয়ানের তাইপে। চার স্কোর নিয়ে যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন রয়েছে দ্বিতীয় অবস্থানে।

একিউআই বায়ুর মানসূচকে ‘ভালো’ মানের বায়ুর ক্ষেত্রে স্কোর শূন্য থেকে ৫০। স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো-- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।