বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ-এ যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস- ২০২৩ উদযাপন করা হয়েছে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার প্রত্যুষে বিশ্ববিদ্যালয়ে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করা হয়। আজ দিনের শুরুতে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা-এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল কেন্দ্রীয় শহীদ মিনারে প্রভাতফেরি নিয়ে পুষ্পার্ঘ্য অর্পণের করেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, ডিনবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোকে প্রবন্ধ প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি প্রবন্ধ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করেন। সবশেষে, ভাষা শহীদদেরর রুহের মাগফিরাত কামনা, বাংলা ভাষার সার্বজনীন ব্যবহার এবং দেশ ও বিশ্ববিদ্যালয়ের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে  মোনাজাত করা হয়।