বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্প 'জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ' ২০২২-২৩ পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) ১০ জন শিক্ষার্থী। গত বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের ওয়েবসাইটের এক বিজ্ঞপ্তিতে জানা যায় যে, ১৩৫৭ জন এম এস শিক্ষার্থী, ৪ জন এমফিল ও ২০ জন পিএইচডি শিক্ষার্থীকে এই ফেলোশিপ দেওয়া হয়।

 বিশ্ববিদ্যালয়ের আর্থ এন্ড ওশানসাইন্স অনুষদের অধীনে থাকা ওশানোগ্রাফি এন্ড হাইড্রোগ্রাফি বিভাগের  স্নাতকোত্তরে অধ্যায়নরত  দশ জন শিক্ষার্থী প্রথম বারের মতো এই ফেলোশিপ পেয়েছেন। ফেলোশিপ প্রাপ্তদের মধ্যে স্নাতকোত্তরের প্রত্যেক  শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় থেকে গবেষণার জন্য ৫৪ হাজার টাকা পাবেন। এ বিষয়ে জানতে চাইলে ফেলোশিপ অর্জনকারী শিক্ষার্থী সাইফ খান সানি বলেন, এই ফেলোশিপ আমাদের জন্য অত্যন্ত সম্মানের। এটা পেয়ে আমি খুবই আনন্দিত। সর্বপ্রথম আল্লাহতাআলার প্রতি শুকরিয়া জানাই। আমার সুপারভাইজার প্রফেসর আফতাব আলাম খানের প্রতিও কৃতজ্ঞতা জানাই আমাকে সার্বিক সহায়তা করার জন্য।

এই ফেলোশিপ মূলত প্রদান করা হয় বিজ্ঞান ও প্রযুক্তিতে নতুন জ্ঞান সংযোজনের মাধ্যমে জাতীয় উন্নয়নে অবদান রাখা। আমিও গবেষণার মাধ্যমে জাতীয় পর্যায়ে অবদান রাখতে চাই। এই ফেলোশিপ আমাকে সামুদ্রিক অঞ্চলের তথ্য ও উপাত্ত সংগ্রহ এবং বিশ্লেষণ করতে সহায়তা করবে। এ বিষয়ে আরো জানতে চাইলে বায়জিদ মাহমুদ বলেন, NST ফেলোশিপ অর্জন আমার কাছে অনেক গর্বের একটা ব্যাপার। তাছাড়া, আমাদের বিশ্ববিদ্যালয় ও ডিপার্টমেন্টের ইতিহাসে প্রথমবারের মত আমরা দশজন ফেলোশিপ পেয়েছি যেটা একটা রোমাঞ্চকর অনুভূতি। এই ফেলোশিপ পাওয়ার পিছে আমার থিসিস সুপারভাইজার অধ্যাপক ড. মোহাম্মদ রোকনুজ্জামান স্যারের অবদান অনস্বীকার্য। আমি আমার বাবা-মা সহ কাছের মানুষদের প্রতি কৃতজ্ঞতা জানাই যারা আমাকে সবসময় দোয়া ও সমর্থন দিয়ে গেছে।

আশা করছি, এই ফেলোশিপ আমার থিসিস কাজে ভিন্নরকম মাত্রার যোগান দিবে। আর্থিক অংকের পরিমাণ যেটাই হউক, সবচেয়ে বড় কথা এই ফেলোশিপ, আমাকে আমার চলমান গবেষণাকাজে আরো বেশি অনুপ্রেরণা যোগাবে। উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী এবং গবেষকদের এই অনুদান দেয়া হয়। প্রতিবছর মোট ৩টি গ্রুপে এই ফেলোশিপ প্রদান করা হয়: ১.ভৌত, জৈব ও অজৈব বিজ্ঞান, প্রকৌশল ও পরিবেশ বিজ্ঞান, নবায়নযোগ্য শক্তি বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ন্যানোটেকনোলজি লাগসই প্রযুক্তি ২. জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং  ৩.খাদ্য ও কৃষি বিজ্ঞান।