রাজধানীতে খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয় ৯৫ টাকায়।

সংকট না থাকলেও রাজধানীর বাজার গুলোয় বাড়ছে আলুর দাম। সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে কেজিতে এক থেকে দুই টাকা বেড়ে বিক্রি হচ্ছে মানভেদে ৪২ থেকে ৪৫ টাকায়। আর পাইকারি বাজারে এই দাম ৩৩ থেকে ৩৫ টাকা। পাঁচ দিন আগেও যা ছিল কেজিতে ৩১ থেকে ৩৩ টাকা। আলুর সরবারহ সংকটের কারণে দাম বাড়তি বলছেন ব্যবসায়ীরা। তারা জানান, গত এপ্রিলের পর থেকেই ক্রমান্বয়ে বাড়ছে দাম। এর পেছনে কোল্ড স্টোরেজ মালিকদের কারসাজি ও ব্যবসায়ীদের সিন্ডিকেট দায়ী।

নিত্য প্রয়োজনীয় পণ্য আলুর দাম হঠাৎ বাড়ায় ক্ষুদ্ধ ক্রেতারা। দাম নিয়ন্ত্রণে দ্রুত বাজার মনিটরিংয়ের দাবি জানিয়েছেন তারা। এ দিকে পেঁয়াজ রপ্তানিতে ভারত বাড়তি শুল্ক বসানোয় অস্থির হয়ে উঠেছে দেশের পেঁয়াজের বাজার। এক দিনেই কেজিতে বেড়েছে প্রায় ১৫ টাকা। রাজধানীতে খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয় ৯৫ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ ৮০ টাকা। কিন্তু এখনও দাম নিয়ে সরকার কোনো নির্দেশনা দেয়নি।

বাজার তদারকিও করা হচ্ছে না। তাই চড়া দামেই পেঁয়াজ কিনতে বাধ্য হচ্ছে ভোক্তারা।আবার কয়েকদিন আগেই হঠাৎ বেড়ে যায় ডিমের দাম। দফায় দফায় বৈঠক ও বাজারে অভিযান চালোনোতে দাম কিছুটা কমে। এই সুযোগে প্রায় শত কোটি টাকার মুনাফা করে নেয় ব্যবসায়ীরা। এর আগে তেলের দাম নিয়েও ব্যবসায়ীদের কারসাজি ধরা পড়ে। হঠাৎ লাফিয়ে বাড়ে চিনি ও তেলের দাম।