দেশীয় কাঁচা মরিচের সরবরাহ বৃদ্ধি ও ভারত থেকে আমদানি অব্যাহত থাকায় একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে খুচরা দেশীয় কাঁচা মরিচ কেজিত দাম কমলো ৫০ থেকে ৬০ টাকা। পণ্যটির দাম কমায় খুশি খেটে খাওয়া মানুষেরা।

দেশীয় কাঁচা মরিচের সরবরাহ বৃদ্ধি ও ভারত থেকে আমদানি অব্যাহত থাকায় একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে খুচরা দেশীয় কাঁচা মরিচ কেজিত দাম কমলো ৫০ থেকে ৬০ টাকা। পণ্যটির দাম কমায় খুশি খেটে খাওয়া মানুষেরা। সোমবার (৯ অক্টোবর) হিলি বাজার ঘুরে জানা যায়,গতকাল দেশিয় কাঁচা মরিচ প্রকারভেদে ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ ১৩০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারে কাঁচামরিচ কিনতে আসা ফরহাদ বলেন,গতকাল কাঁচা মরিচ ২৫০ গ্রাম কিনেছি ৫০ টাকা দিয়ে।আজ কিনলাম ৩৫ টাকা দিয়ে। হিলি বাজারের কাঁচামরিচ বিক্রেতা শাহিন ইসলাম বলেন,টানা বৃষ্টির কারণে কাঁচা মরিচের উৎপাদন ব্যাহত হওয়ায় সরবরাহ কমে যায়। এতে করে দাম বৃদ্ধি পায়। দুদিন থেকে আবহাওয়া ভালো হওয়ায় পাঁচবিবি ও বিরামপুরসহ বিভিন্ন অঞ্চলে কৃষকেরা ক্ষেত থেকে কাঁচামরিচ তুলতে শুরু করায় দাম কমতে শুরু করেছে। আমরা কম দামে কিনতে পারলে কম দামেই বিক্রি করে থাকি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন,বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি অব্যাহত রয়েছে। ৮ অক্টোবর রোববার দুইটি ট্রাকে ১৩ হাজার ৬০০ কেজি কাঁচা মরিচ আমদানি হয়েছে। আজ সোমবার বিকেল ৩ পর্যন্ত ভারতীয় দুইটি ট্রাকে ১৬ হাজার ৭২ কেজি কাঁচা মরিচ আমদানি হয়েছে। কাঁচা মরিচ যেহেতু একটি কাঁচা পণ্য পঁচে নষ্ট হয়ে যায় তাই কাস্টমসের প্রক্রিয়া শেষে আমদানিকারকরা যেন দ্রুত বন্দর থেকে খালাস করে নিতে পারে সেজন্য বন্দর কর্তৃপক্ষ সবধরনের ব্যবস্থা গ্রহণ করে রেখেছে।