আইনি অবকাঠামো, অর্থনৈতিক প্রেক্ষাপট, সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপট ও নিরাপত্তা এই ৫টি বিষয়ের ওপর বিবেচনা করেই আরএসএফ বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক তৈরি করে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১৮০টি দেশের মধ্যে ৩৬ দশমিক ৬৩ স্কোর নিয়ে ১৬৩ তম অবস্থানে আছে বাংলাদেশ যা কিনা, রক্তাক্ত রণাঙ্গনের দেশ হিসেবে পরিচিত আফগানিস্তান থেকেও দশ ধাপ পেছনে! গতকাল বুধবার বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এই সূচক প্রকাশ করে। সূচকে দেখা যায়, ৯৫ দশমিক ১৮ স্কোর নিয়ে সবার ওপরে আছে নরওয়ে। ৮৯ দশমিক ১১ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আয়ারল্যান্ড। তৃতীয় অবস্থানে থাকা ডেনমার্কের স্কোর ৮৯ দশমিক ৪৮। ২১ দশমিক ৭২ স্কোর নিয়ে তালিকায় সবার নিচে উত্তর কোরিয়া অবস্থান।

মূলত রাজনৈতিক প্রেক্ষাপট, আইনি অবকাঠামো, অর্থনৈতিক প্রেক্ষাপট, সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপট ও নিরাপত্তা এই ৫টি বিষয়ের ওপর বিবেচনা করেই আরএসএফ বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক তৈরি করে। ২০০২ সাল থেকে রিপোর্টার্স উইদাউট বর্ডার্রস (আরএসএফ) প্রতিবছর ১৮০টি দেশ ও অঞ্চলের মধ্যে থেকে এই বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করে। বিগত ২০ বছরের প্রকাশিত সূচক বিশ্লেষণ করে দেখা যায়, গত বছর বাংলাদেশ সবচেয়ে কম স্কোর পেয়ে ১৬২তম অবস্থানে পৌঁছে এবং এবারে তার থেকেও এক ধাপ পেছালো বাংলাদেশ।২০০৯ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১২১তম। বর্তমান সরকারের এই ১৪ বছরের শাসনামলে মুক্ত গণমাধ্যম সূচকে ৪২ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।