নাগরিক উদ্যোগ এর আয়োজনে গত ২৫ মে বৃহস্পতিবার সকাল ১০ টায় কালীগঞ্জ উপজেলা অফিসার্স ক্লাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্প উন্নয়ন কার্যক্রমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুিক্ত বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরার সভাপতিতে ও নাগরিক উদ্যোগ খুলনা বিভাগীয় সমন্বয়কারী মোঃ রহিদুল ইসলাম এর সঞ্চালনায় সভায় সম্মানিত অতিথি বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, বিশেষ অতিথি বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অন্যা চক্রবর্তী, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির সহ-সভাপতি সুকুমার  দাশ বাচ্চু, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আকরাম  হোসেন।

সভায় ধারণাপত্র পাঠ করেন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক দুলাল দাস, সভায় অনন্যর মধ্যে বক্তব্য রাখেন উপজেলা তথ্য আপা মিনারা পারভীন, দৈনিক দৃষ্টিপাত কালীগঞ্জ ব্যুরো প্রধান ডা: শফিকুল ইসলাম, উপজেলা মৎস্য অফিসের সুমন  কুমার ঢালী, উপজেলা অ্যাডভোকেসি নেটওয়ার্ক কমিটির সদস্য শেখ আব্দুল্লাহ, সিবিএ কমিটির সহ-সভাপতি অসিত মন্ডল, ফরহাদ রেজা প্রমুখ। 

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ক্রিস্টিয়ান এইড বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নাগরিক উদ্যোগ ব্লাস্ট এবং ওয়েভ ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্পটি প্রায় চার বছর মেয়াদী শুরু হয়েছে। প্রকল্পটির কার্যক্রম রাজশাহী, সিলেট, খুলনা বিভাগের আটটি জেলা সহ ঢাকা শহরে প্রস্তাবিত হচ্ছে। নাগরিক উদ্যোগ একটি বেসরকারি মানবাধিকার সংস্থা  ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত লাভ করে। নাগরিক উদ্যোগের লক্ষ্য হলো সুশাসন ও মানবাধিকারের সুরক্ষা ও বিকাশে তৎপরতা চালানো এবং বিশেষভাবে স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা ও স্থানীয় সরকারকে শক্তিশালী করা। 

বাংলাদেশ দলিত বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়। জাতপাত ও পেশাগত বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন ও সচেতনামূলক কার্যক্রম সহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এই বৈষম্য অবসানের লক্ষ্যে নীতিমালা গ্রহণ ও কার্যকর বাস্তবায়নে বিডিইআরএম কাজ করছে।সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ প্রকল্পের উপজেলা অ্যাডভোকেট সি নেটওয়ার্ক কমিটির সদস্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধি সিবিও ,সিএসও প্রতিনিধি প্রকল্পের অধিকার কর্মী এবং স্থানীয় গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।