খুলনা জেলার তেরখাদা ও রূপসা উপজেলা এবং বাগেরহাট জেলার মোল্লাহাট উপজেলার সীমান্তবর্তী এলাকা দিয়ে প্রবাহিত খুলনার ঐতিহ্যবাহী আঠারো বাকি নদী। বঙ্গোপসাগরের লবন পানির সাথে ভেসে আসা প্রচুর কাদামাটি ও বিভিন্ন প্রতিবদ্ধকতার কারনে খরস্রোতা নদীটা এক সময়ে ভরাট হয়ে চাষ যোগ্য জমিতে পরিনত হয়।

নদীর দুপাড়ে বসবাসরত মানুষের মাঝে দেখা দেয় তীব্র পানির সংকট। এমতাবস্থায় বর্তমান সরকার জনসাধারণের দুঃখ লাঘবের লক্ষে নদীটি পনঃখননের উদ্যোগ নেয়।কয়েক হাজার কোটি টাকা ব্যায় করে নদীটা পুনঃখনন করেন। কিন্তু জনগন এর কোন সুফল পাচ্ছেননা।নদীর ছাগলাদাহ বাজার সংলগ্ন সুইচ গেটের কারণে জোয়ার ভাটার পানি উঠা নামা করতে না পারায় বদ্ধ পানি পচে দূর্গন্ধ হয়ে মানুষের ব্যাবহারের অনুপোযোগী হয়ে পড়েছে।

প্রচুর কচুরিপানা সহ বিভিন্ন জলজ উদ্ভিদের কারনে মানুষ নদীর পানি ব্যাবহার পারছে না। এছাড়া বৃষ্টি সহ নানা প্রাকৃতিক দূর্যোগের কারনে নদীর দুপাড়ের মাটি ধুয়ে নদীটি পুনরায় ভরাট হওয়ায় উপক্রম হয়েছে। এমতাবস্থায় কচুরিপানা পরিষ্কার সহ নদীর পানি ব্যাবহার উপযোগী করার ব্যাবস্থা করতে সংশ্লিষ্ট মহলের প্রতি জোর দাবি জানিয়েছেন দুপাড়ের জনসাধারণ। তা না হলে মুখ থুবড়ে পড়বে সরকারের হাজার কোটি টাকার প্রকল্প। আর ক্ষতি গ্রস্থ হবে নদীর দুপাড়ে বসবাসকারী কয়েক লক্ষ মানুষ।