গাজীপুরে জেলা ও মহানগরের বিভিন্ন আঞ্চলিক সড়ক-মহাসড়কে রাত রাত ১১টার পর তাকাওয়া পরিবহণসহ জেলাভিত্তিক আঞ্চলিক পরিবহণ চালানো হবে না বলে জানিয়েছেন জেলার পরিবহণ ও শ্রমিক নেতারা।

রাতে যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা। গতকাল রোববার (১৪ আগস্ট) দুপুর ১২টায় জেলার শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা চৌরাস্তায় মাওনা হাইওয়ে থানা পুলিশ কর্তৃক আয়োজিত এক মতবিনিময় সভায় এমন সিদ্ধান্তের কথা জানান।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আমিনুল ইসলাম গাজীপুরে সড়ক-মহাসড়কে বাসে ডাকাতি, দস্যুতা, ছিনতাই ও ধর্ষণ প্রতিরোধে করণীয় সংক্রান্তে পরিবহণ মালিক, চালক-সহকারী ও শ্রমিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করেন । গাজীপুর জেলা সড়ক পরিবহন শ্রমিক কর্মচারী ইউনিয়ন কার্যকরী কমিটির সভাপতি মো. ইমান আলী তার বক্তব্যে বলেন, সম্প্রতি তাকওয়া পরিবহণে ছিনতাই ও গণধর্ষণের ঘটনা ঘটেছে; যা গাজীপুরের পরিবহণ ইতিহাসে কখনো ঘটেনি।

এটা পরিবহণ সেক্টরের জন্য লজ্জাকর। এ ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে, তাই সব চালক ও হেলপারের জাতীয় পরিচয়পত্র, ছবি সংগ্রহ করা হয়েছে। এছাড়াও রাত ১১টার পর গাজীপুরের আঞ্চলিক সড়ক ও মহাসড়কে পরিবহণ চলাচল বন্ধ করা হয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নে প্রতিদিন রাতে শ্রমিক নেতাদের সমন্বয়ে গঠিত দুটি টিম ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তদারকি করছেন। সিদ্ধান্ত উপেক্ষা করে যারা রাতে বাস চালাবেন তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তারা।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আমিনুল ইসলাম বলেন, মহাসড়কে চলাচলকারী তাকওয়া পরিবহণ, চ্যাম্পিয়ন পরিবহণসহ আঞ্চলিক পরিবহণগুলোতে বিশেষ তল্লাশি ও পুলিশের নজরদারিতে রাখা হয়েছে। কোনো প্রকার সন্দেহ সৃষ্টি হলেই আটক করে তাদের ছবি তুলে নজরদারিতে রাখা হচ্ছে।