উপজেলা প্রতিনিধি: বর্তমান সময়ে দাঁড়িয়ে যোগাযোগের প্রধান মাধ্যম মোবাইল ফোন, আর এর নেপথ্যে রয়েছে সিম কার্ড। এসবের মধ্যে কিন্তু হয়ে দাঁড়িয়েছে সিম কোম্পানিগুলোর গ্রাহক সেবা প্রদানের নামে গ্রাহকদের প্রয়োজনীয় তাকে পুঁজি করে অসঙ্গতি পূর্ণ ব্যবসা।

উপজেলা প্রতিনিধি: বর্তমান সময়ে দাঁড়িয়ে যোগাযোগের প্রধান মাধ্যম মোবাইল ফোন, আর এর নেপথ্যে রয়েছে সিম কার্ড। এসবের মধ্যে কিন্তু হয়ে দাঁড়িয়েছে সিম কোম্পানিগুলোর গ্রাহক সেবা প্রদানের নামে গ্রাহকদের প্রয়োজনীয় তাকে পুঁজি করে অসঙ্গতি পূর্ণ ব্যবসা।

দেশের প্রথম সারির সিম কোম্পানিগুলোর মধ্যে রয়েছে:- গ্রামীণফোন, বাংলালিংক রবি, এয়ারটেল ও বাংলাদেশের নিজস্ব টেলিযোগাযোগ মাধ্যম টেলিটক। 
গুরুত্বপূর্ণ লাইন: এদের মধ্যে বর্তমান সময়ে সবচেয়ে বেশি আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে গ্রামীণফোন। অল্প কিছু দিন পূর্বেই সর্বনিম্ন রিচার্জ মূল্য ৩০ টাকা নির্ধারণ করলে গ্রাহকদের তোপের মুখে পড়ে পূর্ব নির্ধারিত নূন্যতম ২০ টাকা রিচার্জে ফিরে আসে। পরিস্থিতি প্রশমিত হওয়ার আগেই এবার নতুন সিদ্ধান্তে উপনীত হয় গ্রামীণফোন কর্তৃপক্ষ, নূন্যতম রিচার্জ ২০ টাকা ঠিক থাকলেও এর মেয়াদ নির্ধারণ করে দেওয়া হয়েছে ১০ দিন এবং মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে সকল ধরনের আউটগোয়িং সেবা বন্ধ থাকবে এছাড়াও ৩০ দিন কোন রিচার্জ না করলে একাউন্টে যত টাকাই থাকুক না কেন তা শূন্য হয়ে পড়বে। এর ফলে গ্রাহককে বাধ্য হয়ে মাসে নূন্যতম ৬০ টাকা রিচার্জ করতে হবে।

এছাড়াও অন্যসব সিম কোম্পানিগুলোও দিন দিন তাদের কলরেট বা ডাটা প্যাকের মূল্য বাড়িয়েই চলেছে। বিটিআরসির সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে তিনদিনের ছোট ডাটা প্যাকগুলো আর কিনতে পারছে না গ্রাহকরা। পরীক্ষামূলক গবেষণায় দেখা যায় অনেক সিম কোম্পানিগুলো ডাটা প্যাকেজে ১ জিবি ইন্টারনেটে ১০২৪ মেগাবাইট (এমবি) এর চাইতেও কম ডাটা কনজিউম করার আগেই শেষ হয়ে যাচ্ছে প্যাকেজ।

বর্তমানে গ্রাহকদের মাঝে এ নিয়ে দেখা দিয়েছে মিথস্ক্রিয়া অনেকেই এখন মনে করছেন টেলিটক সার্ভিসে ফিরে আসাটা সঠিক সিদ্ধান্ত। কেননা দেশীয় সিম হওয়ায় টাকাও দেশে থাকলো এবং টেলিটকে রয়েছে সাশ্রয়ী কলরেট ও দশ সেকেন্ড পালস সুবিধা। এছাড়াও বাংলালিংকের পর এবার রবি/এয়ারটেলের সাথেও টেলিটক চালু করেছে রোমিং সেবা
আবার অনেকই মনে করছেন টেলিটক এ ইন্টারনেট অনেক স্লো তাই এই দিকে কতৃপক্ষের নজর দেওয়া জরুরি।
তবুও সর্বসাকুল্যে MNP এর মাধ্যমে টেলিটকে আসার পক্ষে মতামত পোষণ করছেন অধিকাংশ গ্রাহক। MNP হচ্ছে এমন ধরনের সেবা যা আপনার পুরনো অপারেট নাম্বার ঠিক রেখে অন্য অপারেটরে কনভার্ট করা। ২০১৮ সাল থেকে BTRC গ্রাহকদের কথা চিন্তা করে এই সেবা চালু করেন। কেননা অনেক পুরনো নাম্বার হওয়ায় এবং এর মাধ্যমে অনেক একাউন্ট বা সেবা চালু থাকায় নাম্বার পরিবর্তন করা সম্ভব হয়না তাই তাদের কথা চিন্তা করে MNP সুবিধা চালু করা হয়।

MNP করতে কোন অপারেটরে কত টাকা লাগে দেখে নিন:
১. গ্রামীণফোন ২৫৫/-
২.রবি/এয়ারটেল ৩১০/-
৩.বাংলালিংক ২০০/-
৪. টেলিটক দিচ্ছে ফ্রি MNP সুবিধা।

MNP করতে যা যা লাগবে:
১. যে সিমটি MPN করবেন সেটি।
২. NID কার্ড ও Fingerprint.
৩. সকল ধরনের বকেয়া পরিশোধ করতে হবে এবং ব্যালেন্স শূন্য থাকতে হবে।