আগের দিন শর্ট লেগে দাঁড়িয়ে বিরাট কোহলির দুর্দান্ত ক্যাচ নিয়ে আলোচনায় থাকা মুমিনুল আজ  একই জায়গায় রবিচন্দ্রন অশ্বিনের ক্যাচ ফেলে দিয়ে সমালোচিত। ১৪৫ রান তাড়ায় শনিবার তৃতীয় দিনের শেষ বিকালে ৪৫ রানে ভারত হারায় ৪ উইকেট। রোববার চতুর্থ দিনে স্কোর বোর্ডে ৩০ রান জমা করতে ভারত হারায় আরও ৩ উইকেট। ৭৪ রানে ৭ উইকেট হারিয়ে পরাজয়ে শঙ্কিত ছিল ভারত। সেই অবস্থা থেকে দলকে টেনে জয়ের বন্দরে নিয়ে যান শ্রেয়াস আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিন।

তিনি অপরাজিত থাকেন ৪২ রানে। অথচ তার ১ রানেই সাজঘরে ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু শর্ট লেগে দাঁড়িয়ে থাকা মুমিনুল হক রাখতে পারেননি অশ্বিনের সেই ক্যাচটি। অশ্বিন-শ্রেয়াসের অষ্টম উইকেট জুটি ভাঙতে না পারায় জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত ৩ উইকেটে হেরে যায় টাইগাররা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয় পাওয়া বাংলাদেশ দুই ম্যাচের টেস্ট সিরিজে (২-০) হোয়াইটওয়াশ হয়। টেস্ট সিরিজে পরাজয়ের জন্য দলের বাজে ফিল্ডিংকেই দুষছেন অধিনায়ক সাকিব আল হাসান। 

তিনি বলেন, ‘আমার মনে হয় টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা ভালো ফিল্ডিং করেছি। বেশ ভালো করেছি। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজেও ভালো করেছি। টেস্ট ম্যাচে আমরা ওইভাবে ভালো করতে পারিনি। হতে পারে মনোযোগের ঘাটতি, কে জানে। হতে পারে ফিটনেসের ঘাটতি বা অন্য কিছুও হতে পারে। তবে এসব খুঁজে বের করতে হবে যে, কিভাবে আমরা আরও বড় সময় ধরে মনোযোগ ধরে রাখতে পারি এবং ভুলগুলো না করি।