গতকাল ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ঢাকার মিরপুরে বীনামূল্যে বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচি পালন করেছে বেসরকারী সংগঠন "রংধনু সাংস্কৃতিক একাডেমী।" বৈশ্বিক উষ্ণতা থেকে ধরনীকে বাঁচাতে এমন একটি কর্মসূচির আয়োজন করেছেন রংধনু সাংস্কৃতিক একাডেমির প্রতিষ্ঠাতা মোঃ মূসা কলিমুল্লাহ। সারা দেশে দুই লাখ চারা বিতরণের লক্ষ্যমাত্রা নিয়ে আজ বিতরন করা হয়েছে দুই হাজার চারা। বন মন্ত্রাণালয়ের সার্বিক সহযোগিতায় এ কর্মসূচি পালন করা হয়।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা মূসা কলিমুল্ললাহ মর্নিং পোষ্টকে জানান, আমরা বন মন্ত্রণালয় সহায়তায় বিবস্ত্র পৃথিবী উষ্ণতা দুর করা ও বনায়নের জন্য এ কর্মসূচির আয়োজন করেছি। বিবস্ত্র কথাটির অর্থ জানতে চাইলে তিনি বলেন - আমাদের লজ্জা নিবারণ ও সৌন্দর্যের জন্য বস্ত্র পরিধান করি। ঠিক তেমনই বৃক্ষ হচ্ছে এই পৃথিবীর বস্ত্র। আমরা নিজেদের স্বার্থের জন্য গাছ কাটি কিন্তু রোপন করিনা একটাও। এতে আসলে আমরা নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনছি।

গতকাল সকাল ৯ টা থেকে কর্মসূচি শুরু হয়। আর চলে বিকেল ৩ টা পর্যন্ত। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২ নং ও ৫ নং ওয়ার্ডের বিভিন্ন এলাকার জনগণ বৃক্ষ সংগ্রহ করে মোবাইল নাম্বার দিয়ে যায় এবং পরবর্তীতে রংধনু সাংস্কৃতিক একাডেমির সাথে যোগাযোগ ও ছবি প্রেরণের জন্য নাম্বার নিয়ে যায়।  উল্লেখ যারা গাছের যত্ন নিবে ও যাদের গাছ বাঁচবে তাদের জন্য আছে ২ লাখ টাকা পর্যন্ত পুরস্কার। এজন্য প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহ করা হোয়াইটসঅ্যাপ নাম্বারে ছবি পাঠাতে হবে।