যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান, ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘাতকের গুলিতে স্ব-পরিবারে নিহত হন। এ দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

 আসছে  ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২২ উদযাপন উপলক্ষে এক প্রস্তুুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।  আজ  সকাল এগারোটায় দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদ হল রুমে। সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা  কামরুন্নাহার শেফা ।  তিনি বলেন- বঙ্গবন্ধু'র আদর্শ আমরা প্রত্যকেই লালন করবো । কেননা তার জন্যই আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায়মান হোসেন।  উপস্থিত ছিলেন বীর মুক্তি যোদ্ধা, আওয়ামী লীগের নেতাকর্মী, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,  শিক্ষক, সুশীল সমাজ সহ সরকারী প্রতিটি দপ্তরের প্রধান কর্মকর্তারা ।  

মুক্তিযোদ্ধার চেতনাকে ধারন করার জন্য উন্মুক্ত স্থানে একটি মঞ্চ করে প্রতিযোগিতা মূলক অনুষ্ঠান করার পরামর্শ দেন বক্তারা । আরো বলেন শুধু মিলাদ পড়ে শেষ করে দিলেই হবে না।  এ দেশটি বঙ্গবন্ধুর বাংলাদেশ,  অনুষ্ঠানের মাঝে বলে দিতে হবে । কোরান খতমের ব্যবস্থা নেওয়া সহ, অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা  বই দুটো  বিতরনের প্রস্তাব রাখেন ।  শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ড্রপডাউন ব্যানার করে অনুষ্ঠান করা হবে জানান শিক্ষরা ।