উক্ত অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেছেন ইউরোপীয়ন ইউনিয়ন ও ইন্টারনিউজ।

নীলফামারীতে সাংবাদিকদের দিন ব্যাপী ফ্যাক্ট চেকিং প্রশিক্ষণ কর্মসূচি পালিত হয়েছে। প্রশিক্ষক হিসেবে নীলফামারী জেলার ১০জন সিনিয়র সাংবাদিক অংশগ্রহণ করেন। প্রকৃত সংবাদ থেকে ভুল খবর আলাদা করে চেনার পদ্ধতি নিয়ে প্রশিক্ষন দেয়া হয়। রবিবার (২৩ই জুলাই) নীলফামারী পৌরসভা সম্মেলন কক্ষে অ্যাডভান্সিং লোকাল ইলেক্ট্রোরাল রিপোর্টিং (অ্যালার্ট) ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় এ কর্মসূচি আয়োজন করেন, সেন্টার ফর কমিউনিকেশন এন্ড ডেভেলপমেন্ট অব বাংলাদেশ- সিসিডি বাংলাদেশ।

উক্ত অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেছেন ইউরোপীয়ন ইউনিয়ন ও ইন্টারনিউজ। প্রশিক্ষন কর্মসূচির উদ্বোধন করেন নীলফামারী সদর পৌরসভার নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান। উক্ত অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিটিভি নীলফামারী প্রতিনিধি নুর আলম ও অনুষ্ঠানে বক্তব্য রাখেন নীলফামারী প্রেসকাবের সভাপতি তাহমিন হক ববী, সাধারণ সম্পাদক হাসান রাব্বি প্রধান। প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা মিডিয়া লিটারেসি ও ফ্যাক্ট চেকিং বিষয়ে বৈশ্বিক ও বাংলাদেশ পরিস্থিতি,


গুজব প্রতিরোধে তথ্য যাচাই, অনলাইনে দ্রুত তথ্য, ছবি ও ভিডিও ফুটেজ যাচাইয়ের প্রক্রিয়া ও টুলস, সাংবাদিক ও অনলাইন অ্যাক্টিভিস্টদের দায়িত্বশীলতা এবং সাইবার নিরাপত্তা ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ নিয়ে আলোচনা হয়। বক্তারা আরও বলেন, ভুল তথ্য বিস্তার প্রতিরোধে আমাদের অবশ্যই সত্য যাচাইয়ের ওপর গুরুত্ব দিতে হবে। উল্লেখ্য, তথ্যের গেইটকিপার হিসেবে সাংবাদিকদের সংবাদ প্রকাশ বা শেয়ার করার আগে অবশ্যই উৎসের যথার্থতা যাচাই করার দায়িত্ব রয়েছে। সাংবাদিকরা এর মাধ্যমে শুধু পেশাদারিত্বই করে না, গণতান্ত্রিক প্রক্রিয়াকেও সুসংহত করে।