দীর্ঘ ২২ বছর পর এই প্রথম পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। বার্ষিক প্রতিবেদন সম্পাদনা কমিটি গত বুধবার(১১ জানুয়ারি) সকাল ১০টায় ভাইস-চ্যন্সেলরের অফিস কক্ষে এ প্রতিবেদন প্রকাশের প্রধান পৃষ্ঠপোষক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত এর হাতে একটি কপি তুলে দেন।

জানা যায়, এতে বিশ্ববিদ্যালয়ের মিশন, ভিশন, উদ্দেশ্য, স্লোগান ও অঙ্গীকার উল্লেখপূর্বক বিভিন্ন অনুষদ ও বিভাগের ইতিহাস, প্রদত্ত ডিগ্রি, স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষা কার্যক্রম সংক্রান্ত তথ্য উপস্থাপন করা হয়েছে। এছাড়াও প্রশাসনিক বিভাগ ও শাখার সকল কার্যক্রম ও কর্মরতদের তালিকা উল্লখ করা হয়েছে। প্রতিবেদনটি ২০২০-২০২১ শিক্ষাবর্ষের হলেও এতে ২০১৭ সাল থেকে শিক্ষকদের দ্বারা পরিচালিত গবেষণা প্রকল্প এবং ২০১৯ সাল থেকে তাদের মাধ্যমে প্রকাশিত প্রবন্ধসমূহ সন্নিবেশিত করা হয়েছে। 


প্রথমবারের মত প্রকাশিত বার্ষিক প্রতিবেদন সম্পাদনা কমিটির সভাপতি প্রফেসর বদিউজ্জামান বললেন, এটি প্রকাশের ফলে বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক মূল্যায়নে আমাদের বিশ্ববিদ্যালয় গত বছরের তুলনায় র‍্যাঙ্কিংয়ে আরও কয়েক ধাপ এ গিয়ে যাবে। সম্পাদনা কমিটির অন্যতম সদস্য ইকোনোমিকক্স এন্ড সোসিওলজি বিভাগের শিক্ষক এবং ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর আবুল বাশার খান বলেন, প্রথমবারের মতো প্রকাশিত বিশ্ববিদ্যালয়ের বার্ষিক এ প্রতিবেদনটিতে দেশী বিদেশী অর্থায়নে সম্পন্ন গবেষণা প্রকল্প, শিক্ষকদের তত্ত্বাবধায়নে সম্মাদিত শিক্ষার্থীদের গবেষণাসহ শিক্ষকদের দেশী বিদেশী জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধের উপাত্ত তুলে ধরা হয়েছে। প্রতিবেদন প্রকাশিত হওয়ার ফলে আমাদের বিশ্ববিদ্যালয় দেশে-বিদেশে শিক্ষার মানোন্নয়ন এ উন্নতর অবস্থায় অবস্থান করবে।