। সভায় বক্তারা বলেন, বরগুনা ও পটুয়াখালী জেলায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের লক্ষ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রামের আয়োজনে পাথরঘাটা উপজেলায় পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ শুঁটকি উৎপাদনকারী উদ্যোক্তা তৈরি ও প্রসারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বরগুনার পাথরঘাটায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের লক্ষ্যে বুধবার বেলা পৌনে ১১টার দিকে পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এক ওয়ার্কশপ সভা অনুষ্ঠিত হয়েছে। সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর উদ্যোগে ও সংগঠিত গ্রামোন্নয়ন কর্মসূচি (সংগ্রাম) এর আয়োজনে “ক্ষুদ্র উদ্যোক্তাদের নিরাপদ শুঁটকি বাজারজাতকরনে ব্যবসায়িক সনদপ্রপ্তি বিষয়ক কর্মশালা” অনুষ্ঠিত হয়। ওই সভায় এ প্রকল্পের ব্যবস্থাপক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন।

বক্তব্য দেন বাংলাদেশ ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমিন সোহেল, সাংবাদিক শফিকুল ইসলাম খোকন, ইউপি সদস্য ছগির হোসেন, ইউপি সচিব আব্দুল গনি ও পাথরঘাটা সিসিডিবির পাথরঘাটা ব্যবস্থাপক সুব্রত মিস্ত্রি প্রমুখ। ওই ওয়ার্কশপ সভায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের সঙ্গে জড়িত পাথরঘাটা উপজেলার ২৫ জন ক্ষুদ্র উদ্যোক্তা অংশ নেন। সভায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের প্রামান্য চিত্র উপস্থাপন করেন প্রকল্পের কারিগরি কর্মকর্তা রাজিব সরকার। এ প্রকল্পের অর্থায়নে বিশ্বব্যাংক ও পল্লী কর্মসংস্থান পল্লী কর্রসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) কারিগরি সহযোগিতা করছেন। সভায় বক্তারা বলেন, বরগুনা ও পটুয়াখালী জেলায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের লক্ষ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রামের আয়োজনে পাথরঘাটা উপজেলায় পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ শুঁটকি উৎপাদনকারী উদ্যোক্তা তৈরি ও প্রসারের ব্যবস্থা গ্রহণ  করা হয়েছে।

এ কাজে পাথরঘাটার ২৫ জন ক্ষুদ্র উদ্যোক্তা বিষমুক্ত শুটকির কাজ করে যাচ্ছেন। গত দু'বছর ধরে এ কাজের সফলতা দেখছেন ওই উদ্যোক্তারা। পাথরঘাটার নতুন বাজার এলাকার ক্ষুদ্র উদ্যোক্তা মাহবুব হোসেন ও পদ্মা এলাকার আলম হোসেন প্রথম আলোকে বলেন, আমরা পাথরঘাটায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের লক্ষ্যে চেষ্টা করে সফলতা অর্জন করেছি। তবে এ কাজে ব্যায় বেশি হলেও বেশি আয় করা সম্ভব। তবে এ তরুণ উদ্যোক্তাদের ক্ষুদ্রঋণসহ এ প্রকল্প দীর্ঘায়িত করা প্রয়োজন। এ ব্যাপারে পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মো. আলমগীর হোসেন বলেন, বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাত করণে বিষমুক্ত ব্যবসায়িক সনদপ্রপ্তি বিষয়ক (ট্রেড লাইসেন্স) সরকারি বিধি মেনে স্বল্পমূল্যে উদ্যোগ রয়েছে। এতে তৃণমূল পর্যায় ব্যাপক সাড়া পাওয়া যাবে।