দিনাজপুরের বিরামপুর উপজেলায় জামায়াতের মিছিল শেষে সমাবেশের প্রস্তুতিকালে পাঁচজনকে আটক করেছে পুলিশ। গতকাল রোববার সকালে তাদের দিনাজপুর আদালতে পাঠানো হয়েছে।

এর আগে গত শনিবার সোয়া ২টার দিকে মিছিল শেষে সমাবেশের প্রস্তুতিকালে তাদের আটক করা হয়।জানা গেছে, গতকাল শনিবার দুপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা: শফিকুর রহমানকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেন করেন নেতাকর্মীরা। শহরের প্রধান সড়কে মিছিল শেষে পৌর শহরের নতুন বাজার পৌর ভূমি অফিসের সামনে অবস্থান নিয়ে সমাবেশের প্রস্তুতি নেন তারা। এ সময় পুলিশ সেখানে গিয়ে তাদের ধাওয়া দেয়। ফলে তাদের কিছু কর্মী ছত্রভঙ্গ হয়ে এদিক ওদিক ছোটাছুটিকালে জামায়াতের পাঁচ নেতাকর্মীকে আটক করে পুলিশ। আটকরা হলেন জেলার বিরামপুর উপজেলার উত্তর দাউদপুর গ্রামের দেলোয়ার হোসেন (৫৫), ফুলবাড়ি উপজেলার দক্ষিণ সুজাপুর এলাকার মাসুদ আলী (৫২) এবং একই উপজেলার হাজরাপুর এলাকার মোস্তাফিজুর রহমান (৬২), নবাবগঞ্জ উপজেলার পুলবান্দা গ্রামের মমিন মিঞা (৪৮) ও একই গ্রামের বুলবুল (৫৫)। তারা সকলেই জামায়াতের নেতাকর্মী।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে নতুন বাজার পৌর ভূমি অফিসের সামনে সড়কে আকস্মিক জড়ো হন জামায়াত ইসলামীর নেতাকর্মীরা। সমাবেশ থেকে জামায়াত ইসলামের নেতৃবৃন্দগণ আমীরে জামায়াত ডাঃ শফিকুর রহমানকে অন্যায় ভাবে গ্রেফতারের তীব্র নিন্দা জানান এবং অবিলম্বে নিঃশর্তে মুক্তি দেওয়ার জন্য সরকারকে আহবান করেন। বক্তারা আরোও বলেন, অন্যায় ভাবে মামলা দিয়ে গ্রেফতার করে জামায়াত ইসলামের আন্দোলনকে বন্ধ করা যাবে না। উক্ত সমাবেশের সময় পুলিশ সেখানে তাদের ধাওয়া করলে তাদের কিছু কর্মী ছত্রভঙ্গ হয়ে যায়।

জামায়াত নেতাকর্মীদের আটকের বিষয়টি নিশ্চিত করেছেন বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার মহন্ত। তিনি জানান, বিভিন্ন উপজেলা থেকে জামায়াত শিবিরের নেতাকর্মীরা বিরামপুরে সংঘটিত হয়ে সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছিলেন। পরে পুলিশ সেখানে গেলে ছত্রভঙ্গ হয়ে যান তারা। পরে তাদের ধাওয়া করে পাঁচ নেতাকর্মীকে আটক করা হয়। ওসি আরো বলেন, আটককৃতদের জিজ্ঞাসাবাদ শেষে রাতেই তাদের বিরুদ্ধে থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে। আসামিদের গতকাল রোববার সকালে দিনাজপুর আদালতে পাঠানো হয়েছে।