আদর্শ নাগরিক হতে মন দিয়ে পড়াশোনা চলছিল। স্বৈরাচার পতনের এক দফা আন্দোলনের ডাকে রাস্তায় নামেন সাদ। দেশ বাঁচানোর জন্যসহপাঠিদের সাথে রাজপথে ঝাঁপিয়ে পড়েন। ৫ আগস্ট ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতেও অংশ নেন তিনি।মিছিলে নির্বিচারে গুলি চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

দুই ভাইয়ের মধ্যে বড় আরিফুল ইসলাম সাদ। ছোট ভাই হাইস্কুলে পড়ে। স্বপ্ন ছিল লেখাপড়া শেষ করে ডাক্তার হয়ে আর্ত মানুষের সেবা করবেন। মাধ্যমিক পাস করার পর ভর্তি হন রাজধানী ঢাকার সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে।

আদর্শ নাগরিক হতে মন দিয়ে পড়াশোনা চলছিল। স্বৈরাচার পতনের এক দফা আন্দোলনের ডাকে রাস্তায় নামেন সাদ। দেশ বাঁচানোর জন্যসহপাঠিদের সাথে রাজপথে ঝাঁপিয়ে পড়েন। ৫ আগস্ট ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতেও অংশ নেন তিনি।মিছিলে নির্বিচারে গুলি চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এ সময় হঠাৎ একটি গুলি বুকের বাঁ পাশে ভেদ করলে রাস্তায় ঢলে পড়েন সাদ। সহযোদ্ধারা উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে চিকিৎসার ব্যবস্থা করেন। গত বৃহস্পতিবার চিকিৎসারত অবস্থায় তার মৃত্যু হয়। নিহতের খবর ছরিয়ে পড়লে পুরো এলাকায় বইছে শোকের মাতম।নিহত আরিফুল ইসলাম সাদ মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দরগ্রাম এলাকার শফিকুল ইসলামের পুত্র। ৫ আগস্ট তার সঙ্গে সর্বশেষ কথা হয় পরিবারের সদস্যদের। এর পর আর যোগাযোগ করা যায়নি তার সাথে। সেদিন গণঅভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পর সাদের সন্ধানে বের হন তার পরিবারের লোকজন।

শিক্ষা প্রতিষ্ঠানসহ সাভারের বিভিন্ন হাসপাতালে তন্ন তন্ন করে খোঁজ করা হয়।এক পর্যায়ে তারা জানতে পারেন, সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে বেশ কয়েকজন শিক্ষার্থী ভর্তি আছে। সেখানে গিয়ে কিছুক্ষণ খোঁজাখুঁজির পর অচেতন অবস্থায় পাওয়া যায় সাদকে।পরিবার সুত্র জানান, সাদ সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের একাদশশ্রেণিতে লেখাপড়া পড়ত।

ধামরাই হার্ডিঞ্জ সরকারি উ”চ বিদ্যালয় ও কলেজের সামনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবি আদায়ের সংগ্রামে অংশ নেন সাদ। এ সময় মিছিল করা অবস্থায় পুলিশের গুলিতে মারাত্বক আহত হন তিনি।নিহতের বাবা শফিকুল ইসলাম জানান, সাদের সঙ্গে শেষ কথা হয়েছিল ৩১ জুলাই রাতে। সাদ তার মাকে বলেছিল, ‘যদি বেঁচে না ফিরি গর্বিত হয়ো মা। সাদের মা ছেলের ছবি বুকে জড়িয়ে কান্নায় বারবার মূর্ছা যাচ্ছে ন। চিকিৎসক হওয়ার স্বপ্ন গুলিতে নিঃশ্বেষ হলো সাদের পরিবারের।