ভোলা সদরের পরানগঞ্জের গুপ্তমুন্সি গ্রামে কৃষকদের নিয়ে ডাল ফসলের উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ বিষয়ক দুই দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে ২৫ জন কৃষক অংশগ্রহন করে। প্রশিক্ষণ প্রদান করে ভোলা সদর উপজেলার উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ শাহাবুদ্দিন শাবু এবং গ্রামীণ জন উন্নয়ন সংস্থার কৃষি কর্মকর্তা জনাব মোঃ মুরাদ হোসেন চৌধুরী। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের অর্থায়নে গ্রামীণ জন উন্নয়ন সংস্থার সমন্বিত কৃষি ইউনিটের আওতায় প্রশিক্ষণটি বাস্তবায়িত হয়।

প্রশিক্ষণে উপজেলা কৃষি অফিসার বলেন, ভোলার জমি ডাল ফসল উৎপাদনের জন্য খুবই উপযোগী। ডাল ফসল চাষের জমিতে রাসায়নিক সারের পরিমাণ কম প্রয়োজন হওয়ায় খুবই কম খরচে ডাল ফসল উৎপাদন করা যায় এবং এতে লাভের পরিমাণ বেশি পাওয়া যায়। এছাড়া তিনি বিভিন্ন প্রকার ডাল ফসল যেমন ফরাস ডাল, বারি মুগড়াল ৬, খেসারী ও ফেলন ডাল চাষের প্রতি গুরুত্বারোপ করেন এবং কৃষকদেরকে আধুনিক পদ্ধতিতে ডাল ফসল উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ বিষয়ে বিস্তারিত ধারনা প্রদান করেন।

 অপরদিকে কৃষিবিদ মুরাদ হোসেন চৌধুরী ডাল ফসল খাতে উদ্যোক্তা তৈরির গুরুত্বারোপ করেন এবং সমন্বিত বালাই ব্যস্থাপনার মাধ্যমে ডাল ফসলের রোগবালাই এবং পোকামাকড় দমনের কলাকৌশলের উপর আলোকপাত করেন। প্রশিক্ষণ শেষে কৃষকের যাতায়াত ভাতা প্রদান করা হয়। প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থার উপ পরিচালক ডাঃ অরুন কুমার সিনহা, সহকারী পরিচালক মোঃ ইকবাল হোসেন, শাখা ইনচার্জ মোঃ আবদুল হাই, প্রোগ্রাম অ্যাসিসটেন্ট মোঃ জিহাদ হোসেন প্রমূখ।