উদ্ধারকৃত বিরল প্রজাতির বানরটি একটি লজ্জাবতী বানর। এটি ‘লাজুক বানর’ হিসেবেও পরিচিত। আবার ‘বেঙ্গল স্লো লরিস’ নামেও ডাকা হয়।

চট্টগ্রামের মীরসরাইয়ে খাদ্যের সন্ধানে লোকালয়ে চলে আসা একটি বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার করে বনে অবমুক্ত করেছে বনবিভাগ। গতকাল শুক্রবার (৯ জুন) বিকালে পাহাড়ী জনপদ করেরহাট বনবিট এলাকায় এই লজ্জাবতী বানরকে অবমুক্ত করেন চট্টগ্রাম উত্তর বন বিভাগের করেরহাট রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোঃ জসীম উদ্দিন এলাহী ও স্টেশন অফিসার শিবু দাশ। জানা গেছে, গত বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় উপজেলার করেরহাট ইউনিয়নের লক্ষ্মীছড়া বিদ্যুৎ কেন্দ্রের সাব স্টেশনের পাশে এলাকাবাসী বিরল প্রজাতির এই বানরটিকে দেখতে পেয়ে আটক করে বনবিভাগকে খবর দেন।

খবর পেয়ে রাত বারোটায় রেঞ্জ কর্মকর্তাসহ একটি টিম দ্রুত  সেখানে গিয়ে বিরল প্রজাতির লজ্জাবতী বানরটিকে উদ্ধার করেন। পরে বনবিট এলাকার গহীন জঙ্গলে অবমুক্ত করা হয়। করেরহাট রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোঃ জসীম উদ্দিন এলাহী বলেন, উদ্ধারকৃত বিরল প্রজাতির বানরটি একটি লজ্জাবতী বানর। এটি ‘লাজুক বানর’ হিসেবেও পরিচিত। আবার ‘বেঙ্গল স্লো লরিস’ নামেও ডাকা হয়। বণ্যপ্রাণীর অভয়ারণ্য ধ্বংস হওয়াসহ বৈশ্বিক উষ্ণায়ণের কারণে হরিণ, অজগর সাপ, বানরসহ বিভিন্ন বণ্যপ্রাণী খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসছে।