তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আয়োজনে, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে "উদ্ভাবন ও উদ্দোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (idea) প্রকল্প" "স্টার্টআপ কম্পাস-বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রাম-২০২৩" অনুষ্ঠিত হয় ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আয়োজনে, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে "উদ্ভাবন ও উদ্দোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (idea) প্রকল্প" "স্টার্টআপ কম্পাস-বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রাম-২০২৩" অনুষ্ঠিত হয় । বুধবার  (৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জুয়েল শিকদার।

অনুষ্ঠানে চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন (idea) প্রজেক্টের পরিচালক ডঃ মোঃ মিজানুর রহমান তিনি বলেন, আগামীতে একটি উন্নত দেশে রুপান্তরের লক্ষ্যে দেশীয় উদ্ভাবক ও উদ্দোক্তাদের জন্য একটি সুগঠিত স্টার্টআপ ইকোসিস্টেম গঠন করতে এবং দক্ষ জনবল গঠনে তরুনদের এগিয়ে আশার আহ্বান জানান। স্টার্টআপ হওয়ার জন্য সাবজেক্ট কোনো বিষয় না, তোমরা যে সাবজেক্ট থেকেই স্টার্টআপ হতে পারবা।  রাষ্ট্রের ব্যয় কমিয়ে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আমাদের  দেশকে এগিয়ে  নিয়ে যেতে হবে।ইতোমধ্যে, আমরা দেড় শতাধিক স্টার্টআপ ফান্ডিং সম্পন্ন করেছি এবং আগামী ২০২৬ সাল নাগাদ ৫০০ স্টার্টআপ ফান্ডিং করবো।

উদ্ভাবনী সেশন শেষে মেন্টরিং সেশনে (idea) প্রজেক্টের ন্যাশনাল কনসালটেন্ট স্টার্টআপদের জন্য দশ লক্ষ টাকা ফান্ডিং পাওয়ার শর্তাবলী ও প্রক্রিয়া সম্পর্কিত বিষয়গুলো উপস্থাপন করেন। এছাড়াও, অনুষ্ঠানে বেশ কয়েকজন উদ্যোক্তা বক্তব্য রাখেন।