বর্ষার ভরা মৌসুমেও বৃষ্টির দেখা নেই । আকাশে মেঘ দেখা গেলেও বৃষ্টি নেই। মাঝে মাঝে একটু বৃষ্টি হলেও সে পানি কাজে আসছে না কৃষকের। ফলে বাধ্য হয়ে সেচ দিয়ে আমন চাষ করছেন কৃষকরা।

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিভিন্ন এলকা ঘুরে কৃষকদের সেচ দিয়ে আমন চাষাবাদের দৃশ্য দেখা গেছে। গত কয়েক সপ্তাহের  প্রচন্ড তাপদাহে  চাষিরা দিশেহারা হয়ে পড়েছে। উপায় না পেয়ে শ্যালো মেশিন, বৈদ্যুতিক মটর ব্যহার করে সেচ দিয়ে আমন রোপণ করার চেষ্টা করছেন তারা। দুর্গাপুর উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, চলতি মৌসুমে উপজেলার ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়নে মোট ১৬ হাজার ২৪৫হেক্টর জমিতে আমনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।এরই মধ্যে চাষিরা জমি তৈরি, বীজতলা থেকে চারা উত্তোলন ও রোপণের কাজ শুরু করেছেন।

কুল্লাগড়া ইউনিয়নের লোহাচুরা গ্রামের কৃষক শহীদুল ইসলাম বলেন, আমি প্রতিবছর ৮ বিঘা জমিতে ধান রোপণ করি। কিন্তু এবার বৃষ্টি নেই, প্রচন্ড গরম তাই শ্যালো মেশিন দিয়ে সেচে আমন রোপণ করছি, শ্রমিকের মুজুরী বেশি,সার ও ডিজেলের মূল্যবৃদ্ধি কারণে অতিরিক্ত টাকা দিয়ে আমন রোপণ করতে হচ্ছে।আমাদের এবার লোকসান গুণতে হবে।  অতিরিক্তভাবে পানি সেচ ও কৃষি পন্যের মূল্যবৃদ্ধির কারণে খরচ বেশি লাগছে এতে লোকসানের আশঙ্কায় চাষিরা।

দুর্গাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃমাহাবুবুর রহমান বলেন,বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে দেশে খাদ্য উৎপাদন বাড়ানোর তাগিদ রয়েছে সরকারের।আবাদযোগ্য সকল জমি চাষাবাদের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। উৎপাদিত ফসলের ভাল দাম,উৎপাদন খরচ কিছুটা কম হলে ও আবহাওয়া অনুকূলে থাকলে উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আমন রোপণ হবে।