হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র বলেছেন যে অ্যাপের ব্যবহারকারীদের "সরাসরি হোয়াটসঅ্যাপে রিপোর্ট করার ক্ষমতা রয়েছে যাতে আমরা এই জঘন্য উপাদান শেয়ার করে এমন কোনও ব্যবহারকারীকে নিষিদ্ধ করতে পারি এবং নিখোঁজ ও শোষিত শিশুদের জন্য ন্যাশনাল সেন্টারে রিপোর্ট করতে পারি"।

হোয়াটসঅ্যাপে শিশুদের যৌন নির্যাতনের ছবি ছড়ানো কিছুই থামছে না, একটি নিরাপত্তা গোষ্ঠী সতর্ক করেছে। ইন্টারনেট ওয়াচ ফাউন্ডেশন (আইডব্লিউএফ) হোয়াটসঅ্যাপের মালিক মেটাকে শিশুদের সুরক্ষার জন্য মেকানিজম স্থাপন করার আহ্বান জানিয়েছে৷ গোষ্ঠীটি পরামর্শ দিয়েছে যে এই প্রক্রিয়াগুলি বিবিসি সম্প্রচারক হুউ এডওয়ার্ডসকে পাঠানো সামগ্রীর মতো উপাদানের বিস্তার বন্ধ করতে পারে।

হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র বলেছেন যে অ্যাপের ব্যবহারকারীদের "সরাসরি হোয়াটসঅ্যাপে রিপোর্ট করার ক্ষমতা রয়েছে যাতে আমরা এই জঘন্য উপাদান শেয়ার করে এমন কোনও ব্যবহারকারীকে নিষিদ্ধ করতে পারি এবং নিখোঁজ ও শোষিত শিশুদের জন্য ন্যাশনাল সেন্টারে রিপোর্ট করতে পারি"।

আইডব্লিউএফ হল এমন একটি সংস্থা যা ইন্টারনেট থেকে শিশু নির্যাতন বিষয়বস্তু সনাক্ত এবং অপসারণ করতে সাহায্য করে। এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা ড্যান সেক্সটন বলেছেন, এডওয়ার্ডস মামলার পরিপ্রেক্ষিতে অশালীন চিত্র যাতে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করার জন্য মেটা "বাছাই করছে না"।"আমি এই প্রশ্নটি জিজ্ঞাসা করতে চাই, আজ অথবা আগামীকাল বা তার পরের দিন যদি ওই ধরনের ছবি সেয়ার করা হয়, মেটা কীভাবে এটিকে আবার ঘটতে বাধা দেবে ? হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র অ্যাপটির বর্তমান নিরাপত্তা ব্যবস্থাকে রক্ষা করেছেন, বলেছেন যে অন্যান্য মেসেজিং অ্যাপগুলিতে "আমাদের তৈরি করা সুরক্ষা ব্যবস্থা নেই"।তারা যোগ করেছে: "এন্ড-টু-এন্ড এনক্রিপশন হল তরুণ-তরুণী সহ সকলকে অনলাইনে নিরাপদ রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগুলির মধ্যে একটি।

"আমরা জানি সাংবাদিক, অ্যাক্টিভিস্ট এবং রাজনীতিবিদের ব্যক্তিগত বার্তাগুলি পড়তে চাই না তাই আমরা অনলাইন নিরাপত্তা বজায় রেখে অপব্যবহার প্রতিরোধ, সনাক্তকরণ এবং লড়াই করার জন্য শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা তৈরি করেছি।"ন্যাশনাল ক্রাইম এজেন্সির গোয়েন্দা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক রিক জোনস বলেছেন: "এই চিত্রগুলি সনাক্ত করার জন্য প্রযুক্তি উপলব্ধ, তবে বেশিরভাগ সংস্থাগুলি তাদের প্ল্যাটফর্মগুলি এমনভাবে ডিজাইন করতে বেছে নিচ্ছে যা এটিকে একেবারেই ব্যবহার করার অনুমতি দেয় না। মিঃ জোনস বলেন, এন্ড-টু-এন্ড এনক্রিপশন সোশ্যাল মিডিয়া অ্যাপ গ্রাহকদের রক্ষা করতে পারে না কারণ কোম্পানিগুলো সরলভাবে তাদের নিজস্ব সিস্টেমে অবৈধ আচরণ দেখতে পারে না।

সুরক্ষা মন্ত্রী জেস ফিলিপস বলেছেন যে সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে অবশ্যই কার্যকর এবং শক্তিশালী সনাক্তকরণ ব্যবস্থা প্রয়োগ করতে হবে, যাতে তাদের প্ল্যাটফর্মগুলি অপরাধীদের জন্য নিরাপদ স্থান না হয়। "ইউকে আইন স্ফটিক বলেন - শিশু যৌন নির্যাতনের ছবি তৈরি, দখল এবং বিতরণ অবৈধ এবং আমরা অপরাধীদের সনাক্তকরণ এবং শিশুদের সুরক্ষায় তাদের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলিতে বিনিয়োগ চালিয়ে যাচ্ছি।

সুরক্ষা মন্ত্রী বলেন- প্রযুক্তি হাজার হাজার শিশুর ঘৃণ্য অপব্যবহার শনাক্ত করতে এবং প্রতিরোধ করতে এবং তাদের অপব্যবহারের ছবি এবং ভিডিওগুলি বারবার শেয়ার করা এবং দেখা বন্ধ করে নির্যাতিতদের গোপনীয়তা দেওয়া নিশ্চিত করার জন্য বিদ্যমান, এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিয়ে বিতর্ক চলছে এবং এমন কিছু যুক্তি দেখান যে এনক্রিপশন ক্রাক না করে ক্ষতিকারক বিষয়বস্তু পাঠানোর আগে বার্তা স্ক্যান করে এমন সিস্টেম ব্যবহার করা প্রযুক্তিগতভাবে সম্ভব নয়।গত বছর, যুক্তরাজ্য সরকার বলেছিল যে এটি "প্রযুক্তিগতভাবে সম্ভাব্য" না হওয়া পর্যন্ত ক্ষতিকারক বিষয়বস্তুর জন্য মেসেজিং অ্যাপ স্ক্যান করার জন্য বিতর্কিত ব্যবস্থা ব্যবহার স্থগিত করবে। অন্যরা এন্ড-টু-এন্ড এনক্রিপশনকে একটি টুল হিসেবে প্রশংসা করেছে যা শিশুদের নিরাপদ রাখে। উদ্ভাবন এবং প্রযুক্তির জন্য তথ্য কমিশনারের অফিসের নির্বাহী পরিচালক স্টিফেন বোনার বলেছেন, অপরাধী এবং অপব্যবহারকারীদের ক্ষতিকারক সামগ্রী পাঠাতে বা তাদের ছবি বা অবস্থান অ্যাক্সেস করতে না দিয়ে, এনক্রিপশন শিশুদেরকে অনলাইনে নিরাপদ রাখতে সাহায্য করে।