আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর ২০২২) " তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক " এ প্রতিবাদ্য বিষয়কে সামনে রেখে তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে রিইব(RIB) এর আয়োজনে সকাল ১০টা ৩০ মিনিটে গোদাগাড়ী মহিলা ডিগ্রি কলেজে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পবিত্র কুরআন থেকে তেলাওয়াত মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। আলমগীর কবির তোতার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ রোকনুজ্জামান সরকার, অধ্যক্ষ, গোদাগাড়ী মহিলা ডিগ্রি কলেজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ তরিকুল ইসলাম, মোঃ শহিদুল করিম শিবলী, উপাধ্যক্ষ, গোদাগাড়ী মহিলা ডিগ্রি কলেজ, বিমল চন্দ্র রাজায়াড়, সভাপতি জাতীয় আদিবাসী পরিষদ, অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোঃ তফিকুল ইসলাম মিলন। বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন শারমিন জাহান এবং বিচারকের দায়িত্বে ছিলেন, প্রণব কুমার দে,জিয়া উদ্দীন, আশফাক আলী, বিতর্ক প্রতিযোগিতা শেষে বিজয়ী ও রানারআপদের হতে পুরস্কার তুলে দেন।

বক্তারা বলেন বাংলাদেশে তথ্য অধিকার আইন ২০০৯ থেকে কার্যকর হয়েছে। আইনটি কার্যকর হওয়ার পূর্বে ও হওয়ার পর থেকে রিইব আইনটি প্রণয়ন ও বাস্তবায়নের উদ্দেশ্যে বিভিন্ন কাজ করে আসছে। রিইব বিগত কয়েক বছর ধরে দেশের সাধারণ জনগণের পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠী ও আদিবাসী জনগণকে তথ্য অধিকার আইন সম্পর্কে সচেতন করেছে এবং আইনটি প্রয়োগে সহায়তা করেছে। রিইব তথ্য অধিকার আইন-২০০৯ কে জনগণের কাছে  পরিচিতি করে  তুলতে ও আইনটির ব্যবহার বাড়াতে বিভিন্ন সভা, জনগণ ও সরকারি কর্মকর্তাবৃন্দের মাঝে সংলাপ সহ, তথ্য বিষয়ক ক্যাম্পেইন রোড-শো তথ্য মেলা ইত্যাদি কার্যক্রমের আয়োজন করে থাকে।