দেশের মানুষের সব প্রতিকূলতার বিরুদ্ধে সংগ্রাম ও জেগে ওঠার শক্তিকে ঘিরে অনুষ্ঠিতব্য এ আয়োজনের লক্ষ্য বিভিন্ন জনগোষ্ঠীর চ্যালেঞ্জ মোকাবিলার গল্পগুলো তুলে ধরা ও মানুষকে উৎসাহিত করা। আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার ঢাকার গুলশান ২-এ অবস্থিত নাভিদ’স কমেডি ক্লাবে (এনসিসি) এ উৎসব উদ্‌যাপিত হবে।

রেজিলিয়েন্স উৎসব: পৃথিবী, মানুষ এবং সম্ভাবনা’ শীর্ষক দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করতে যাচ্ছে অ্যাকশনএইড বাংলাদেশ (এএবি)। প্রতিকূল পরিস্থিতিতেও দেশের মানুষের অপ্রতিরোধ্য মানসিকতা এবং বাংলাদেশের গৌরবময় ঐতিহ্য, সংস্কৃতি ও আচার-অনুষ্ঠান এ উৎসবের মধ্য দিয়ে তুলে ধরা হবে।
দেশের মানুষের সব প্রতিকূলতার বিরুদ্ধে সংগ্রাম ও জেগে ওঠার শক্তিকে ঘিরে অনুষ্ঠিতব্য এ আয়োজনের লক্ষ্য বিভিন্ন জনগোষ্ঠীর চ্যালেঞ্জ মোকাবিলার গল্পগুলো তুলে ধরা ও মানুষকে উৎসাহিত করা। আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার ঢাকার গুলশান ২-এ অবস্থিত নাভিদ’স কমেডি ক্লাবে (এনসিসি) এ উৎসব উদ্‌যাপিত হবে।


কয়েক দশক ধরে বাংলাদেশের মানুষ জলবায়ু ও মানবসৃষ্ট বিপর্যয়, বৈষম্য, অর্থনৈতিক অস্থিতিশীলতা, শরণার্থী সংকট, বৈশ্বিক মহামারিসহ অসংখ্য চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। কিন্তু প্রতিবারই মানুষ নতুন উদ্যমে পুনরুজ্জীবিত হয়েছে এবং অপ্রতিরোধ্য গতিতে সামনে এগিয়ে গেছে। এর সাম্প্রতিক উদাহরণ হচ্ছে গত দুই বছরে দেশে কোভিড-১৯ মহামারির প্রকোপ। করোনা মহামারি সংকটের সময় দেশের জনগণের সম্মিলিত প্রচেষ্টা অনিশ্চয়তা ও হতাশার মধ্যেও মানুষকে আশাবাদী ও প্রাণোচ্ছল থাকতে সাহায্য করেছে। উৎসবের প্রথম দিনে থাকছে হ্যাপি হোম গার্লসের পরিবেশনায় উদ্বোধনী পারফরমেন্স, প্রদর্শনী ও কিয়স্ক উদ্বোধন। ‘মাল্টিডাইমেনশনাল পারস্পেকটিভ অব রেজিলিয়েন্স’ শীর্ষক উদ্বোধনী সংলাপে অংশ নেবেন অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু, সেতুবন্ধন গড়ি নেটওয়ার্কের সদস্য রওশন আরা, দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দিন, এএআইবিএসের সাধারণ পরিষদ সদস্য সাবিনা মালো, ইয়ুথ ক্লাইমেট জাস্টিস অ্যাকটিভিস্ট: ফ্রাইডেস ফর ফিউচারের ফারজানা ফারুক ঝুমু, এএআইবিএসের ভাইস চেয়ার ইব্রাহিম খলিল আল জায়েদ, হ্যাপি হোমের প্রতিনিধি তসলিমা তানিশা এবং গ্রিন ডেলটা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের চার্টার্ড ইনস্যুরার এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী। এ ছাড়া থাকছে ‘শি-টেলস’ শিরোনামের বিশেষ পর্ব, যেখানে দেশের অগ্রবর্তী নারীরা তাঁদের সাহসিকতার গল্পগুলো তুলে ধরবেন এবং অ্যাকশনএইড বাংলাদেশ ব্যান্ডের পরিবেশনায় ‘মুক্ত করো ভয়, আপন মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়’ থিমে সাংস্কৃতিক আয়োজন থাকবে। এএআইবিএসের সাধারণ পরিষদের সদস্য এম খলিলুর রহমানের বক্তব্যের মধ্য দিয়ে প্রথম দিনের আয়োজনের সমাপ্তি ঘটবে।


উৎসবের দ্বিতীয় দিন অ্যাকশনএইড বাংলাদেশের অ্যাকটিভিস্টা নেটওয়ার্কের তরুণদের অংশগ্রহণে ফ্ল্যাশ মব পরিবেশিত হবে। এ ছাড়া বিশিষ্ট বক্তাদের অংশগ্রহণে তিনটি ‘হিউম্যান বুক ক্যাফে’ সেশন থাকবে। এতে অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজ আহমেদ, জনপ্রিয় কমেডিয়ান ও কলামিস্ট নাভিদ মাহবুব, উদ্যোক্তা তানিয়া ওয়াহাব, সাংবাদিক ও গবেষক আফসান চৌধুরী, চলচ্চিত্র নির্মাতা ও মিডিয়াকর্মী শামীম আখতার, রিডিকিউলাস ফিউচারসের ফিউচারিস্ট, এডুকেটর ও স্টোরিটেলার শাকিল আহমেদ, দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দিন, জনপ্রিয় অভিনেতা ও পরিচালক আফজাল হোসেন এবং গ্রিনসেভারের প্রতিষ্ঠাতা আহসান রনি। উৎসবের সমাপনী সংলাপে অংশ নেবেন ক্লাইমেট ভালনারেবল ফোরামের বিশেষ দূত আবুল কালাম আজাদ, উদ্যোক্তা তানিয়া ওয়াহাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজ আহমেদ, সাংবাদিক ও গবেষক আফসান চৌধুরী, চলচ্চিত্র নির্মাতা ও মিডিয়াকর্মী শামীম আখতার এবং অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির। সর্বশেষে থাকবে জনপ্রিয় ব্যান্ড ‘জলের গান’-এর পরিবেশনায় সাংস্কৃতিক আয়োজন।

এ ছাড়া উৎসবে থাকবে আকর্ষণীয় খেলা, গল্প বলার লাইভ সেশন এবং বিভিন্ন স্টল, যেখান থেকে বিভিন্ন রকমের হস্তশিল্প, বুটিক ও নানা পদের খাবার কেনা যাবে। উৎসবের উভয় দিনই অনসাইট রেজিস্ট্রেশনের ব্যবস্থা থাকবে। প্রদর্শনী (ছবি, শিল্পকর্ম, কারুশিল্প, অডিও ভিজ্যুয়াল ইত্যাদি) এবং আউড়ি ট্রাস্ট, বাড়ির জিনিস—হ্যাপি হোম, কক্সবাজার রোহিঙ্গা রেসপন্সের স্টল ৯ জুন বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এবং ১০ জুন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। উৎসবে অংশ নিতে অনলাইনে নিবন্ধন করার জন্য অনুগ্রহ করে ভিজিট করুন