ফরিদপুরে কালো সোনা খ্যাত পেয়াজ বীজ, দেশের সিংহ ভাগ পেয়াজ বীজের চাহিদা পূরন করে এ জেলা। তারই ধারাবাহিকতায় ফরিদপুরের সদরপুর উপজেলায় বাড়ছে পেয়াজের বীজ উৎপাদন।

ফরিদপুরে কালো সোনা খ্যাত পেয়াজ বীজ, দেশের সিংহ ভাগ পেয়াজ বীজের চাহিদা পূরন করে এ জেলা। তারই ধারাবাহিকতায় ফরিদপুরের সদরপুর উপজেলায় বাড়ছে পেয়াজের বীজ উৎপাদন।

আবহওয়া স্বাভাবিক থাকায় এ বছর পেয়াজ বীজের বাম্পার ফলনের আশা করছে কৃষকরা।ফরিদপুর জেলার সদরপুর উপজেলার বিভিন্ন অঞ্চলের বিস্তীর্ণ মাঠে দোল খাচ্ছে সাদা সাদা ফুল। এসব ফুলের মাঝেই লুকিয়ে রয়েছে ‘কালো সোনা’ খ্যাত পেঁয়াজের বীজ। আর এ কালো বীজেই রয়েছে চাষির সোনালি স্বপ্ন। দামে ভালো ও লাভজনক হওয়ায় প্রতি বছরই উপজেলাতে বাড়ছে কালো সোনা খ্যাত পেঁয়াজ বীজের চাষ। কৃষকরা জানায়,প্রতি বীঘা জমিতে পেয়াজ বীজ চাষ করতে খরচ হয় দেড় থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত।

আবহাওয়া অনুকূল থাকলে প্রতি বিঘা জমি থেকে ৫ থেকে ৭ মন পেয়াজ বীজ উৎপাদন হবে। প্রতি মন পেয়াজ বীজ এক লাখ হাজার থেকে দেড় লাখ টাকা বিক্রি হবে। এ বছর ৩শ ৫০ হেক্টের পেঁয়াজ বীজের চাষ হয়েছে যা গত বছরের তুলনায় এ বছর ২৫ হেক্টের জমিতে বেশি।সদরপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিটুল রায় জানান, কৃষকরা গত বছর পেয়াজ বীজ ভালো দাম পাওয়া এ বছর বীজ চাষে আগ্রহ বেড়েছে এবং আমাদের কৃষি অফিস থেকে পেয়াজ বীজ চাষীদের কারিগরি প্রশিক্ষনসহ দেয়া হয়েছে সব ধরনের সহযোগীতা।