তার মধ্যে দেখা যায়,আগুনের চুলা বা গ্যাসের চুলা এবং বিদ্যুৎ সর্টসার্কিটের কারণে আগুনের সূত্রপাত ঘটে।

রাঙামাটি বরকল উপজেলায় জেলা ফায়ার সার্ভিস ও বরকল থানার যৌথ উদ্যোগে অগ্নিকাণ্ডের দূর্ঘটনা এড়াতে এবং জনসচেতনতা বাড়াতে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার(৩০মার্চ) সকালে উপজেলা বরকল থানার মাঠ প্রাঙ্গণে এ মহড়া অনুষ্ঠিত হয়। বরকল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোঃ নাছির উদ্দিন এর নেতৃত্বে অগ্নিনির্বাপণ মহড়া পরিচালনা করেন রাঙামাটি জেলা সদর ফায়ার সার্ভিসের ওয়্যার হাউস ইন্সপেক্টর মোঃ বিল্লাল হোসেন।

বিল্লাল হোসেন বলেন,বিভিন্ন কারণে আগুনের সূত্রপাত হয়। তার মধ্যে দেখা যায়,আগুনের চুলা বা গ্যাসের চুলা এবং বিদ্যুৎ সর্টসার্কিটের কারণে আগুনের সূত্রপাত ঘটে। তিনি চার শ্রেণি আগুনের কথা উল্লেখ করে বলেন,কঠিন পদার্থের আগুন(কাঠ,বাঁশ,খড়কুটা,কাপড়),ধাতব পদার্থ আগুন(লোহা,ইস্পাত,দস্তা,তামা),গ্যাসীয় পদার্থ আগুন(এলপি গ্যাস,তিতাস গ্যাস) ও তরল পদার্থ(তৈল,ডিজেল,অকটেন)।

এ চার শ্রেণি আগুনকে চার শ্রেণির মাধ্যমে নির্বাপণ করতে হয়।তাই আগুন নির্বাপণে সচেতনতার পাশাপাশি প্রাথমিক ধারণা থাকা জরুরি। এরপর তিনি অগ্নি নির্বাপণ কিভাবে করা যায় সে বিষয়ে উপস্থিত কর্মকর্তাদের নানান ব্যবহারিক পদ্ধতি হাতে কলমে শিক্ষা দেন। বরকল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) বলেন,বরকল উপজেলা সদরে প্রথমবারের মতো অগ্নিনির্বাণ মহড়ায় জেলা ফায়ার সার্ভিস সহযোগিতা করায় সাধুবাদ জানান।অার ভবিষ্যতে এ মহড়া যাতে অব্যাহত থাকে সেই আহ্বান জানিয়েছেন। এসময় রাঙামাটি জেলা সদর ফায়ার সার্ভিস সদস্যবৃন্দ ও বরকল থানা পুলিশ কর্মকর্তাবৃন্দসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।